কয়রায় ৪৫ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৪

“বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনেই সমৃদ্ধি” এমন প্রতিপাদ্যকে সামনে রেখে কয়রায় ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার(৫ ফেব্রুয়ারি) কয়রা উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ চত্তরে দিন ব্যাপী বিজ্ঞান মেলা ও অষ্টম বিজ্ঞান অলিম্পিয়াড এবং অষ্টম বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম বেলুন উড়িয়ে এই মেলার শুভ উদ্বোধন করেন। 

দিনব্যাপী মেলা শেষে বিকাল ৪ টায় সমাপনি ও পুরস্কার বিতরন অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার কামাল হোসেন বলেন, তরুনদের উদ্ভাবনে পাল্টে যাবে দেশ। বিজ্ঞান ও প্রযুক্তির জগতে পরিবর্তন আনবে এই মেলা। বিশেষ করে তরুন সমাজকে বিকশিত করার অপূর্ব সুযোগ এই মেলা। 

তরুন সমাজকে অশ্লীলতা, মাদকাশক্তি, মোবাইল আসক্তিসহ সব ধরনের সামাজিক অপরাধ থেকে ফিরিয়ে এনে বিজ্ঞান চর্চায় মগ্ন থাকলেতাদেও সুপ্ত প্রতিভার বিকাশ ঘটবে এবং উদ্ভাবনের নতুন দিগন্ত উন্মোচিত হবে। 

তিনি আরও বলেন, শিক্ষা ছাড়া কোনো জাতি ও দেশ দারিদ্র্যমুক্ত হতে পারে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে দেশ। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ স্মার্ট বাংলাদেশে পরিণত হবে। প্রতিটি শিক্ষার্থীদের নতুন প্রজন্মের প্রতি পড়ালেখার পাশাপাশি বিজ্ঞানের ওপর আরো বেশি চর্চা ও গবেষণার আহবান জানান। বর্তমান সরকার শিক্ষা বিস্তারে ব্যাপক উন্নয়ন সাধন করেছে। আমাদের প্রযুক্তি নির্ভর ও উন্নয়নমমনষ্ক হতে হবে। আগামী বাংলাদেশ গড়ার সংগ্রামে এই শিক্ষার্থীরাই নেতৃত্ব দিবে। তার এই স্বপ্নকে বাস্তাবয়ন করতে হলে সকল শ্রেণি-পেশার মানুষের সহযোগিতার প্রয়োজন। এই মেলা থেকে শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিজেদেরকে তৈরি করতে হবে এবং আজ থেকে যার যার স্থান থেকে প্রতিদিন কমপক্ষে তিনটি করে ভাল কাজ করার আহবান করে। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদের সঞ্চালনায় উপস্থিত ছিলেন, উপজেলা জজ রফিকুল ইসলাম, প্রাণী সম্পদ অফিসার মোস্তাইন বিল্লাহ, জনস্বাস্থ্য প্রকৌশলী ইসতিয়াক আহমেদ, খান সাহেব কোমরউদ্দীন কলেজের অধ্যক্ষ ড. চয়ন কুমার রায়, প্রধান শিক্ষক খায়রুল আলম. সুজিৎ কুমার রায়, হুমায়ুন কবির প্রমুখ। উল্লেখ্য ৪৫তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহনে কুইজ প্রতিযোগিতার মধ্য দিয়ে বিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন করা হয়। বিজ্ঞান মেলায় ২১ টি স্টল অংশ গ্রহন করে। স্টলে মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রথম স্থান ও কলেজের মধ্যে খান সাহেব কোমরউদ্দীন কলেজ প্রথম স্থান হওয়ার গৌরব অর্জন করেন।

এবিএন/শহীদুল্লাহ শাহিন/জেডি

এই বিভাগের আরো সংবাদ