আজকের শিরোনাম :

সুন্দরগঞ্জে ভুট্টার বাম্পার ফলন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ১৪:০৭

চলতি বছর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় ভুট্টার বাম্পার ফলন দেখে কৃষকদের মুখে আনন্দের হাসি লক্ষ্য করা যাচ্ছে।

আবহাওয়া অনুকূলে ও সহনশীল হওয়ায় এবং সঠিক সময় সেচ, সার, বীজ ও কীটনাশক প্রয়োগ করায় ক্ষেতে ভুট্টা গাছগুলো সতেজ ও স্বাস্থ্যবান হয়ে উঠেছে। ফলও ধরেছে ও ধরছে। এতে করে প্রতিবিঘা জমিতে ৩৫-৪০ মন ভুট্টা হতে পারে বলে কৃষকরা জানান। এদিকে কৃষি বিভাগ জানায়, প্রতি হেক্টর জমিতে ১২ থেকে ১৩ টন ভুট্টা উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে। চলতি বছর উপজেলায় ৩ হাজার ৮’শ ২০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। 

ভুট্টা চাষী জুরান আলী, রেজাউল, আজাদুল, মহিরসহ অনেকে জানান, ভুট্টা চাষে খুব একটা খরচ নাই। অথচ প্রতি বিঘা জমিতে ৩৫ থেকে ৪০ মন ভুট্টা পাওয়া যায়। যা উৎপাদন খরচের চেয়ে বাজারজাত মুল্যের তুলনায় অনেক কম। যেখানে প্রতি বিঘায় ১৬ থেকে ১৮ হাজার টাকায় চাষাবাদ খরচ সেখানে ৩৫ থেকে ৪০ হাজার টাকা বাজারজাত করে পাওয়া যায়। এতে করে বেশ লাভবান হচ্ছে। ফলে অন্যান্য আবাদের চেয়ে ভুট্টা আবাদের প্রতি আমাদের আগ্রহ বেশি। 

এ নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাশেদুল কবির বলেন, আমরা প্রণোদনা হিসেবে অনেক চাষিকে ভুট্টা বীজ ও সার প্রদান করেছি। সঠিক সময়ে ভুট্টার বীজ রোপণ করায় ও চাষিরা আমাদের পরামর্শ কাজে লাগানোই এবছর ভুট্টার বাম্পার ফলন লক্ষ্যণীয়। এছাড়া ভুট্টা চাষ বেশ লাভজনক। 

এবিএন/শাহ মো: রেদওয়ান/জসিম/গালিব 

এই বিভাগের আরো সংবাদ