আজকের শিরোনাম :

সুন্দরগঞ্জে রবি শস্য ক্ষেত জাল দিয়ে ঢেকে রাখছেন চাষিরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৪, ১২:০৬

বাজারে দাম ভালো পাওয়ায় কনকনে শীত, ঘন কুয়াশা ও পাখির হাত থেকে রবি শস্যের ক্ষেত রক্ষা করার জন্য গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় সর্বত্রই ক্ষেতগুলো জাল দিয়ে ঢেকে রাখছেন চাষিরা। গত কয়েক সপ্তাহ থেকে উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া হিমেল হাওয়া, ঘনকুয়াশা ও কনকনে শীত বইছে। প্রচন্ড ঠান্ডায় মানুষজনের জীবন যাত্রা হয়ে পড়েছে বিপর্যস্ত। 

একই সাথে ক্ষেত খামারে আলু, বেগুন ও মরিচসহ রবি ফসলের হচ্ছে ব্যাপক ক্ষয়ক্ষতি। এছাড়া বাজারে প্রতি কেজি বেগুনের দাম ৭০/৮০ টাকা, আলু ৪০/৪৫ টাকা ও কাচা মরিচ ৭০/৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে করে চাষিরা বেশ লাভবান হচ্ছেন। এ অবস্থায় চাষিয়া রবি ফসলের ক্ষেতগুলো ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষার জন্য জাল দিয়ে ঢেকে রাখছেন। এদিকে উপজেলায় চলতি রবি মৌসুমে ১৪০ হেক্টর বেগুন, ১৪০ হেক্টর আলু ও ১৫০ হেক্টর জমিতে কাচা মরিচের চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্র জানায়। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাশেদুল কবির জানান, চলতি বছর বেগুন, আলু ও কাচা মরিচের বাম্বার ফলন হওয়ায় ও রোগ বালাই তেমন একটা না থাকায় বেশি লাভবান হচ্ছেন চাষিরা। রবি ফসলের এগুলো ক্ষেত শীত, ঘনকুয়াশা ও পাখির হাত থেকে রক্ষার জন্য চাষিরা যে উদ্যোগ গ্রহণ করেছেন তা অত্যন্ত প্রশংনীয়।

এবিএন/শাহ মো: রেদওয়ানুর রহমান/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ