আজকের শিরোনাম :

কচুয়ায় বাড়ছে ঠাণ্ডাজনিত রোগ, স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি ৩০

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৪, ১৪:০১

ঘন কুয়াশা ও শীতের কারণে বাগেরহাটের কচুয়া উপজেলায় বাড়ছে ঠাণ্ডাজনিত রোগ। জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, নিউমোনিয়া, ডায়রিয়ায় বেশী আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। প্রতিদিন স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হচ্ছে  কমপক্ষে ৩০ জন রোগী।

জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টসহ ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে প্রতিদিন স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরি বিভাগে চিকিৎসা নিচ্ছে প্রতিদিন গড়ে ১৪০ জন। এরমধ্যে বৃদ্ধ ও শিশু রয়েছে ৯৫ জন। গত এক সপ্তাহে চিকিৎসা নিয়েছেন ১১ শতাধিক রোগী। 

আড়িয়ামদ্দন গ্রামের হান্নান মীরের ৪ বছর বয়সের শিশু পুত্র ইসান মীর জ্বরে আক্রান্ত হলে নিয়ে তার মা আজ সকালে হাসপাতালে ভর্তি হয়েছে। গোপালপুর গ্রামের মকবুল শেখের পুত্র হাবিবুর রহমান (১১) ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। কচুয়া সদরের ফারুক দিহিদারে বৃদ্ধ মা(৭০) এক সপ্তাহ অগে শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়ে এখনো চিকিৎসা নিচ্ছেন। এছাড়া বহির বিভাগে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে অপেক্ষা করতে দেখা গেছে অনেক শিশু ও মাদের।

বিশেষজ্ঞ ডাক্তাররা বলছেন, শীতে ঠাণ্ডাজনিত রোগীর সংখ্যা বেড়েছে। বয়স্ক ও ছোট বাচ্চাদের মাথায় ক্যাপ, হাত ও পায়ে মোজা দিয়ে রাখতে হবে। কুসুম গরম পানি পান করাতে হবে শিশুদের গরম কাপড় ব্যবহার,বেশি করে বুকের দুধ পান করাতে হবে। ঠাণ্ডাজনিত যে কোন সমস্য দেখা দিলে এন্টিবায়টিক না খেয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চিকিৎসা পরামর্শ নিয়ে ওষুধ সেবন করাসহ সাবধানে থাকতে হবে।  

কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর এমও ডাঃ মনিসংকর পাইক বলেন, এ সময় বিশেষ করে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টসহ ঠান্ডাজনিত রোগী বেশি দেখা যায়। এ উপজেলায় ঠাণ্ডাজনিত সমস্য বেশি কারণ এখানে গাছপালাবেশি। বয়স্ক ও ছোট বাচ্চাদের মাথায় ক্যাপ, হাত ও পায়ে মোজা দিয়ে রাখতে হবে। কুসুম গরম পানি পান করাতে হবে। নিয়মিত ওষুধ সেবন করাসহ সাবধানে থাকতে হবে। 

কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচএ ডাঃ আ.স.ম. মাহাবুবুল আলম বলেন, শীত বাড়ার সঙ্গে সঙ্গে শীতজনিত রোগ যেগুলো আছে, বিশেষ করে বাচ্চাদের সর্দি-কাশি, জ্বর এগুলোর সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে গেছে। হাসপাতালে রোগীর সংখ্যাও বেড়ে গেছে। প্রতিনি গড়ে ৭০ ভাগ রোগী ঠাণ্ডাজনিত সমস্য নিয়ে আসে।

এবিএন/শুভংকর দাস/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ