আজকের শিরোনাম :

ডোমার বিএডিসি খামারে ৪১১ একর জমিতে আলু চাষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ১৩:১০

নীলফামারী ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে প্রায় ৪১১ একর জমিতে বীজ আলু চাষাবাদ করা হচ্ছে। খামারটিতে উৎপাদিত সকল আলু বীজ হিসেবে সংগ্রহ করা হবে বলে জানায় বিএডিসি কর্তৃপক্ষ। গত কয়েক বছর থেকে লক্ষ্যমাত্রার চেয়ে বেশী আলু উৎপাদন করে আসছে খামারটি। তবে এসাফল্যের পিছনে সব থেকে বেশী অবদান রয়েছে খামারটির উপ-পরিচালক আবু তালেব মিঞার বলে জানান অন্যান্য কর্মকর্তা -কর্মচারীরা। তিনি প্রতিদিন সকালে আলুর প্লট পরিদর্শন ও নিবির পর্যবেক্ষণে এই সাফলতা আসছে বলে তারা মনে করছেন। 

ডোমার বিএডিসি সূত্রে জানা যায়, ২০২৩-২৪ চলতি মৌসুমে এস্টারিক, সানসাইন, সানতানা, কার্ডিনাল, মিউডিকো, কারেজ, গ্রানোলা, আতাটো, বারি আলু-৬২, ডায়মন্টসহ অন্যান্য মোট ২৬টি জাতের আলুর  প্লান্টলেট হতে ১৫লাখ ৫৮ হাজার ৬৬৫টি চারা তৈরী করা হয়েছে। চারাগুলো ২২.২৭ একর জমিতে রোপণ করা হয়েছে এবং মিনিটিউবার হতে প্রাকভিত্তি ১৭৬ একর ও প্রাক ভিত্তি হতে ভিত্তি ৭৮.৪৪ একর জমিতে লাগানো হয়েছে। তাছাড়াও আমদানিকৃত বেসিক বীজ হতে ভিত্তি ১২২.১১ একর জমিতে আলু চাষ করা হয়েছে। 

সহকারী উপ পরিচালক সুব্র্রত মজুমদার বলেন, বিভিন্ন জাতের আলু হতে প্লান্টলেটের মাধ্যমে যে মিনিটিউবার (চারা) উৎপাদন করা হয়েছে সেগুলো ভাইরাস মুক্ত ও রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ও সহনশীল। খামারটিতে উৎপাদিত সকল আলু ভিত্তি বীজ হিসেবে সংগ্রহ করা হবে। আধুনিক যান্ত্রিকরন  পটেটো প্লান্টার দ্বারা আলু বীজ রোপণ, ডিগার দ্বারা আলু উত্তোলণ করে গ্রেডার মেশিন দ্বারা বীজ আলু গ্রেডিং করে নিজস্ব হিমাগারে সংরক্ষন করা হয়।

ডোমার ভিত্তিবীজ আলু উৎপাদন খামারের উপ-পরিচালক আবু তালেব মিঞা বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষমাত্রার চেয়ে অনেক বেশি পরিমান আলু উৎপাদনের আশা করা যাচ্ছে। খামারের সকলের প্রচেষ্টায় আলুসহ অনান্য ফসলের অধিক উৎপাদন হচ্ছে। তাছাড়া খামারটিতে ১০ একর গম আবাদের পাশাপাশি যেসব জমিতে ধান উৎপাদন হয়েছে সেগুলো বীজ আকারে সংরক্ষণ করা হয়েছে। 

এবিএন/মোঃ আব্দুল্লাহ আল মামুন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ