খাগড়াছড়িতে অপহৃত ইউপিডিএফের ৩ সদস্য উদ্ধার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২৩, ১৩:২৫

খাগড়াছড়ির পানছড়ি উপজেলার লোগাং অনিলপাড়ায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) ৪ সদস্যের হত্যাকাণ্ডের ঘটনায় অপহৃত তিন নেতাকে অক্ষত উদ্ধার করেছে সেনাবাহিনী।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দিবাগত রাত ১২টার দিকে পানছড়ি উপজেলার লতিবান ইউনিয়নের তারাবনছড়া এলাকায় অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা। উদ্ধার করা তিনজনকে পানছড়ি থানায় হস্তান্তর করা হয়েছে। 

নিরাপত্তা বাহিনী সূত্র জানায়, সেনাবাহিনীর খাগড়াছড়ি সদর জোনের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবুল হাসনাতের নেতৃত্বে একদল সেনা সদস্য রাতে বিশেষ অভিযান চালায়। অভিযানে পাহাড়ি ছনের জুম ঘরে বাঁধা অবস্থায় ইউপিডিএফ সদস্য নীতি দত্ত চাকমা, হরিকমল ত্রিপুরা, প্রকাশ ত্রিপুরাকে উদ্ধার করা হয়। উদ্ধার অভিযানকালে সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে অপহরণকারীরা পালিয়ে যায় বলে সূত্র জানায়।

অপহৃত ইউপিডিএফ সংগঠক নীতিদত্ত চাকমা, হরিকমল ত্রিপুরা ও সদস্য প্রকাশ ত্রিপুরা সোমবার (১১ ডিসেম্বর) রাত ১০টার দিকে ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের ৭ জন নেতাকর্মী পরদিন যুব সম্মেলন অংশগ্রহণ করতে আসেন। 

এ সময় সোমবার রাতে বিপুল চাকমাসহ ৭ জন অনিল পাড়া নামক গ্রামে এক ব্যক্তির বাড়িতে অবস্থানকালে পানছড়ি সদর এলাকা থেকে দুর্বৃত্তরা ওই বাড়িতে গিয়ে এলোপাথাড়ি ব্রাশফায়ার করে বিপুল চাকমা, সুনীল ত্রিপুরা, লিটন চাকমা ও রুহিন বিকাশ ত্রিপুরাকে হত্যা করে।

চারজনকে হত্যার পর সন্ত্রাসীরা সেখান থেকে ইউপিডিএফ সংগঠক নীতিদত্ত চাকমা, হরিকমল ত্রিপুরা ও সদস্য প্রকাশ ত্রিপুরাকে অপহরণ করে নিয়ে যায়। পরে তাদের আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

অপহরণ বিষয়ে ইউপিডিএফ সংগঠন অংগ্য মারমা বলেন, এই অপহরণ একটা সাজানো নাটক। মুখোশপস্থীর সঙ্গে ওদের লিয়াজো আছে। এটাতো বোঝা যাচ্ছে। সেনাবাহিনীর পৃষ্ঠপোষকতায় এরা কাজ করে। পৃষ্ঠপোষকতা কারণেই তাদেরকে উদ্ধার করতে পারছে। এটা সাজানো নাটক। ওরা গণতান্ত্রিক ভিন্ন দিকে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে।    

পানছড়ি থানার ওসি শফিউল আজম বলেন, তাদের তিনজনকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার দিকে উদ্ধার তিনজনকে থানায় নিয়ে আসা হয়।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ