আজ ধামরাই হানাদারমুক্ত দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২৩, ১১:১৬

বাঙালি জাতির জীবনে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে এক বিভীষিকাময় ভয়াল রাত নেমে আসে। নীলনকশা অনুযায়ী বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেওয়ার ঘৃণ্য লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙালিদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে। বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষ দেশকে পাকিস্তানি সামরিক বাহিনীর কব্জা থেকে মুক্ত করতে কয়েক মাসের মধ্যে গড়ে তোলেন মুক্তিবাহিনী। গেরিলা পদ্ধতিতে যুদ্ধ চালিয়ে মুক্তিবাহিনী সারাদেশে পাকিস্তানী হানাদার বাহিনীকে ব্যতিব্যস্ত করে তোলে। ধীরে ধীরে হানাদার বাহিনীকে বাংলাদেশ থেকে মুক্ত করতে থাকে।

আজকের এইদিনে ১৯৭১ সালের ১৩ ডিসেম্বর ধামরাইকে হানাদার মুক্ত ঘোষণা করেন মুক্তিযোদ্ধারা।

জানা যায়, ধামরাইয়ের মুক্তিবাহিনী কমান্ডার বেনজীর আহমদের নেতৃত্বে কুশুরার ঢালিপাড়াসহ কয়েকটি ক্যাম্প থেকে মুক্তিযোদ্ধারা প্রাণপণ যুদ্ধ করে পাকিস্তানি সেনাদের বিতাড়িত করেন এবং ধামরাইকে মুক্ত করে উপজেলা পরিষদ চত্ত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন।

এইদিন ভোরে ধামরাইয়ের বৈন্যা ও বালিয়া গ্রামে পাকসেনাদের সঙ্গে এক সম্মুখযুদ্ধে ১১ জন পাকসেনাকে হত্যা করে মুক্তিযোদ্ধারা। এসময় পাকবাহিনীর গুলিতে ধামরাইয়ের মেছের আলী, ওয়াহেদ আলী ও আবুল হোসেনসহ অনেকে শহীদ হন।

পরে ওইদিনই পাকিস্তানি সেনারা ক্যাম্প ছেড়ে চলে গেলে চূড়ান্ত বিজয় অর্জিত হয়। শত্রুমুক্ত হয় ধামরাই। দিবসটি উপলক্ষে প্রতি বছর ১৩ ডিসেম্বর নানা কর্মসূচি পালন করেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

এবিএন/কুমার সপ্তর্ষি রায়/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ