আজকের শিরোনাম :

গলাচিপায় চর অঞ্চলে ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলায় জনস্রোত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২৩, ১৩:৩০

কাবাডি উপমহাদেশের অন্যতম জনপ্রিয় খেলা।বর্তমানে কাবাডি আন্তর্জাতিকভাবেও বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এই খেলা সাধারণত কিশোর থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক সব ধরনের ছেলে এবং মেয়েরা খেলে থাকে। সাধারণত বিশেষ উৎসব বা পালা-পার্বণে বেশ আড়ম্বরপূর্ণ ভাবে কাবাডি খেলার আয়োজন করা হয়, এছাড়া কাবাডি বাংলাদেশের জাতীয় খেলা।

তাই এই ঐতিহ্যবাহী খেলাটি আয়োজন করেছেন কৃষি বান্ধব শহিদ এ্যাগ্রো সিড ফার্ম চট্টগ্রাম এর মার্কেটিং জেনারেল ম্যানেজার মোঃ হামিদুর রহমান পলাশ এবং মেসার্স জিহাদ এন্টার প্রাইজ কর্তৃপক্ষ। 

২৪ নভেম্বর শুক্রবার পটুয়াখালীর গলাচিপা উপজেলার চরকাজল ও চরবিশ্বাস ইউনিয়নের তরমুজ চাষিদের নিয়ে এক বর্ণাঢ্য আয়োজনে কে আলী কলেজ মাঠে দেশের জাতীয় খেলা হাডুডু অনুষ্ঠিত হয়। সার্বিক সহযোগীতায় ছিলেন মেসার্স জিহাদ এন্টারপ্রাইজ প্রোপাইটার ও বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন সদস্য এবং বিসিআইসি'র ডিলার মোঃ নাসির উদ্দিন। 

খেলার পূর্বে  তরমুজ চাষিদের সাথে পরিচয় করিয়েদেন চরকাজল ইউপি চেয়ারম্যান মোঃ তোফাজ্জেল হোসেন বাবুল মুন্সি, হাজী কেরামত  আলী ডিগ্রী কলেজ এর পরিচালা পর্ষদের সদস্য মোঃ মিজানুর রহমান, উপ সহকারী কৃষি অফিসার মোঃ সাঈদুর রহমান, হাবিবুর রহমান মোল্লা ও চরবিশ্বাস ইউপি চেয়ারম্যান এবং শহিদ এ্যাগ্রো সিড ফার্ম চট্টগ্রাম এর জেনারেল ম্যানেজার হামিদুর রহমান পলাশ, বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন এর সদস্যে ও বিসিআইসি ডিলার মোঃ নাসির উদ্দিন।

জমকালো আয়োজনে দুই ইউনিয়নের প্রায় আড়াই হাজার জনসাধারণ, কৃষক, শিশু, বৃদ্ধা ও নারী অথিতিবৃন্দরা জাতীয় খেলা হা-ডু-ডু উপভোগ করেন।

ঘা-ডু-ডু খেলার আয়োযোগরা জানান, মূলত প্রান্তিক তরমুজ চাষিদের উন্নত জাতের বীজ এর মাধ্যমে চাষাবাদে আরো উৎসাহিত করতে, যাতে করে তরমুজ চাষিরা প্রতারিত না হন, তাই সফল চাষিদের নিয়েই শহিদ এগ্রো সীড ফার্ম এর খুদ্র প্রায়শ বা এ হা-ডু-ডু খেলার আয়োজন। আমরা মনে করি চাষাবাদের পাশাপাশি একটু বিনোদন হলে, তাদের মন ও শারীরিক দু'টোই ভালো থাকবে। কারণ, শহিদ এ্যাগ্রো ফার্ম এর উদ্দেশ্য এবং প্রত্যাশা। 

উল্লেখ্য বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশে কাবাডি ফেডারেশন গঠিত হয়েছে। পূর্বে কেবল মাত্র গ্রামে এই কাবাডি খেলার প্রচলন দেখা গেলেও বর্তমানে সব জায়গায় কাবাডি খেলা প্রচলিত হয়েছে।

এবিএন/মু. জিল্লুর রহমান জুয়েল/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ