উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিতে হবে : প্রবাসীকল্যাণমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ১৩:১১

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, মানুষের অন্যতম মৌলিক অধিকার শিক্ষার প্রসারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষা অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষার অধিকার সংবিধানে অন্তর্ভুক্ত করার পাশাপাশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণসহ নানামুখী পদক্ষেপ নিয়েছিলেন। তারই শিক্ষা দর্শন অনুসরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করছে। এ উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে আবারও সবাইকে নৌকায় ভোট দিতে হবে।

আজ শনিবার (৪ নভেম্বর) সিলেটের গোয়াইনঘাট উপজেলার বারহার ফাজিল মাদরাসায় সাড়ে ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৪ তলা বিশিষ্ট একাডেমিক ভবন ও ২০ লাখ টাকা ব্যয়ে নির্মিত মাদরাসার সীমানা প্রাচীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মানসম্মত ও অন্তর্ভুক্তিমূলক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বিদ্যালয়ে যাওয়ার মত সকল শিশু বিদ্যালয়ে ভর্তির সুযোগ নিশ্চিত করা, বিনামূল্যে শিক্ষাদান ও পাঠ্যপুস্তক সরবরাহ, প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান, দরিদ্র এলাকায় স্কুল ফিডিং চালু এবং পাঠদানের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করার মাধ্যমে শিক্ষার্থীদের কাছে লেখাপড়াকে আনন্দদায়ক করার উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, সরকারের নানামুখী কার্যক্রম বাস্তবায়নে সাক্ষরতার হার ২০০৭ সালের ৪৬ দশমিক ৬৬ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে বর্তমানে ৭৫ দশমিক ৬ শতাংশে উন্নীত হয়েছে। প্রাথমিক শিক্ষায় মেয়েদের অংশগ্রহণ ৯৮ দশমিক ২৫ শতাংশে উন্নীত হয়েছে। প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকের সংখ্যা সরকারের সাড়ে ১৪ বছরে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। স্কুলে ছাত্রছাত্রী ভর্তি ও প্রাথমিক শিক্ষা সমাপ্তির হার বৃদ্ধি পেয়েছে, ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যা হ্রাস পেয়েছে। যুগের পরিবর্তনের সাথে শিক্ষার চাহিদা ও শিক্ষা কার্যক্রম পরিচালনা পদ্ধতিতে বৈচিত্র্য এসেছে।

পূর্ব আলীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বারহাল ফাজিল মাদরাসা গভর্নিং বডির সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে গোয়াইনঘাট উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য গোলাম করিম শামীমের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোয়াইনঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিলুর রহমান, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক, ইমরান আহমদ ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ শাহেদ আহমদ, আলীরগাঁও উচ্চ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ইউসুফ আলী, প্রধান শিক্ষক সিতাংশু মোহন দে, আব্দুল মজিদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলাল আহমদ, বারহাল ফাজিল মাদরাসা পরিচালনা কমিটির সদস্য ও গোয়াইনঘাট প্রেস ক্লাবের সাবেক সভাপতি মনজুর আহমদ, ডা. ইদ্রিস আলী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল হাসনাত, কোওরবাজার উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মুশতাক আহমদ, আলীরগাঁও উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক, ফতেহপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম প্রমুখ।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ