ইউরেনিয়ামের ষষ্ঠ চালান রূপপুরে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২৩, ০৯:২৯

নিউক্লিয়ার ফ্রেশ ফুয়েল ইউরেনিয়ামের ষষ্ঠ চালান পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এলাকায় পৌঁছেছে। নিরাপত্তার মধ্য দিয়ে শুক্রবার (৩ নভেম্বর) সকাল ৮টা ২৫ মিনিটে ইউরেনিয়াম বহনকারী গাড়ির বহর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভেতরে প্রবেশ করে।

ইউরেনিয়ামের পঞ্চম চালানের গাড়ি বহর ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু পার হয়ে নাটোরের বনপাড়া ও পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া হয়ে রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছালে প্রকল্পের ঊর্ধতন কর্মকর্তারা গাড়িগুলোকে স্বাগত জানান।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো আনার সময় মহাসড়কে সেনাবাহিনীসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিশেষ নিরাপত্তা বলয় ছিল।
নিরাপত্তার জন্য ভোর থেকে সংশ্লিষ্ট মহাসড়কে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়। ইউরেনিয়াম পৌঁছার পর যান চলাচল স্বাভাবিক হয়।

প্রকল্প সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক নিরাপত্তা প্রটেকল বজায় রেখে এই ইউরেনিয়াম পরিবহন করা হয়েছে।

গত ২৯ সেপ্টেম্বর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান ৬ অক্টোবর দ্বিতীয়, ১৩ অক্টোবর তৃতীয়, ২০ অক্টোবর চতুর্থ ও ২৭ অক্টোবর পঞ্চম চালানের পর আজ ষষ্ঠ চালান রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছালো।

পর্যায়ক্রমে আরও একটি চালান দেশে আসবে। প্রাথমিক পর্যায়ে মোট সাতটি চালানে আসা জ্বালানি দিয়ে নিরবচ্ছিন্নভাবে এক বছর ২৪০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দু’টি ইউনিটে বিদ্যুৎ উৎপাদিত হবে বলে প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ