ধামরাইয়ের কুশুরা ইউনিয়নে বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী পালন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৩, ১০:২৪

কুশুরা ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শোককে শক্তিতে রুপ দিতে সভাস্থল যেন নেতাকর্মী ও জনতার উপস্থিতিতে জনসমুদ্রে পরিণত হয়েছিল।

শুক্রবার (২৫ আগস্ট) দুপুর ২টায় ঐতিহ্যবাহী কুশুরা আব্বাস আলী স্কুল মাঠের জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ। উদ্বোধক ছিলেন ধামরাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র গোলাম কবির। কুশুরা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ও চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ বেনজীর আহমেদ এমপি বলেন, কুশুরা স্কুলের এই মাঠে ১৯৭৩ সালে বঙ্গবন্ধু নির্বাচনী জনসভায় ভাষণ দিয়েছিলেন। আমরা সৌভাগ্যবান কুশুরা স্কুলের মাঠে বঙ্গবন্ধু উপস্থিত হয়ে আমাদের কৃতার্থ করেছিলেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু হত্যা হবার পর সবচেয়ে বেশি অত্যাচার হয়েছে কুশুরার নেতাকর্মীদের উপর। জিয়াউর রহমানের সময় আমাকে ওয়ারেন্ট করেছিলো। আমাকে যেন খুব শীঘ্রই গ্রেফতার করে ধানতারা আর্মি ক্যাম্পে জীবিত অথবা মৃত অবস্থায় পৌঁছানো হয়। ইতিহাস নির্ভর নানা তথ্য উপাত্ত তুলে ধরে পরিশেষে তিনি ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু সহ তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করেন। এছাড়াও আগামী নিবার্চনের জন্য নেতাকর্মীদের মাঠে থেকে কাজ করার নির্দেশ প্রদান করেন।

অনুষ্ঠানের প্রধান বক্তা ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ বলেন, আগস্ট মাস শোকের মাস। এ মাসেই হারিয়েছি আমরা ইতিহাসের রাখাল রাজা বাংলার লৌহ মানব জাতির পিতা বঙ্গবন্ধুকে। তিনি আরো বলেন, ওরা ভেবেছিল বঙ্গবন্ধুকে হত্যা করলে এই বাংলাদেশ থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা যাবে। কিন্তু ঘাতকরা জানেনা কোন দেশেই জাতির জনক কে হত্যা করে জনকের নাম মুছা যায় না। বাংলাদেশ থেকে কোন দিনও মোছা যাবে না জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ধামরাই উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ সিরাজ উদ্দিন। সঞ্চালনার মধ্যে দিয়ে খোকা থেকে মুজিব, মুজিব থেকে বঙ্গবন্ধু এবং বঙ্গবন্ধু থেকে জাতির পিতা হয়ে ওঠার বর্ণাঢ্য ইতিবৃত্ত তুলে ধরেন সিরাজ উদ্দিন ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাবেক সচিব ও রাষ্ট্রদূত বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন, ঢাকা জেলা আওয়ামী লীগের সহ সভাপতি অধ্যাপক মিজানুর রহমান, বীর মুক্তিযোদ্ধা এনামুল হক আইয়ুব, পৌর কাউন্সিলবৃন্দসহ স্থানীয় নেতাকর্মীরা।

এবিএন/কুমার সপ্তর্ষি রায়/জসিম/গালিব 

এই বিভাগের আরো সংবাদ