হালুয়াঘাটে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে “স্বয়ংক্রিয়ভাবে সেচ ব্যবস্থাপনা” শীর্ষক সেমিনার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ আগস্ট ২০২৩, ১১:৩৬

ময়মনসিংহের হালুয়াঘাটে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্বয়ংক্রিয়ভাবে সেচ ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার (২০ আগস্ট) বিকেলে হালুয়াঘাট উপজেলা প্রশাসন ও উপজেলা আইটি বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ৩শত আসন বিশিষ্ট অডিটরিয়ামে স্থানীয় সাংবাদিকদের নিয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা হাসান। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী প্রোগ্রামার (উপজেলা আইসিটি অফিসার) আশিকুল ইসলাম শাকিল। 

আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা হাসান বলেন, কৃষি সেক্টর আগামীতে হবে যন্ত্র নির্ভর ও বানিজ্যিক। এর ফলে কৃষি হবে রপ্তানিমূখী ও স্মার্ট। কৃষকের নিকট আধুনিক তথ্য ও প্রযুক্তি দ্রুত পৌছাতে স্মার্ট যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কৃষিকে স্মার্ট করতে হবে। প্রযুক্তির সাথে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তার নির্ভুল প্রয়োগের মাধ্যমে কৃষিকে বহুমাত্রিক ক্ষেত্রে প্রসারিত করবে এবং স্মার্ট পর্যবেক্ষণের মধ্যে ফসলে নিখুঁত উৎপাদন কৌশলকে অনেক সহজ করে তুলবে। 

আলোচনা শেষে উপস্থিত সাংবাদিকদের কৃষিক্ষেত্রকে প্রযুক্তি নির্ভর করতে স্বয়ংক্রিয়ভাবে সেচ ব্যবস্থাপনা বিষয়ে ধারণা ও নমুনা কৌশল তুলে ধরা হয় সেমিনারে। নমুনা কৌশলে কোন ক্ষেতে পানি দিতে হবে সেটা ক্ষেতে গিয়ে গিয়ে পরীক্ষা করার দরকার হবে না। যখন যেখানে পানির প্রয়োজন সেখানে সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে পানি চলে যাবে। অনেক সময় ক্ষেতে যতটুকু পানির প্রয়োজন তার চেয়ে কম বা বেশি পানি চলে যেতে পারে। কিন্তু এই স্মার্ট সিস্টেমের মাধ্যমে যতটুকু পানি প্রয়োজন ঠিক ততটুকু পানিই যাবে। সেচ কাজের জন্য কৃষকদের রাত জেগে থাকার দরকার নাই। সেচের জন্য শ্রমিকের প্রয়োজন হবে না। ফলে কৃষকের উৎপাদন খরচ অনেক কমে যাবে। এ সর্ম্পকিত নানা বিষয়ে উপজেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের ধারণা দেয়া হয়। 

এবিএন/সাইদুর রহমান রাজু/জসিম/গালিব 

এই বিভাগের আরো সংবাদ