রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে মোংলায় ভিড়ল জাহাজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৩, ১৪:৩৯

ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের আমদানি করা কয়লা নিয়ে আসা জাহাজ এম ভি বসুন্ধরা ইমপ্রেস মোংলা বন্দরে ভিড়েছে। 

আজ রোববার (১৩ আগস্ট) বেলা পৌনে ১১টার দিকে কয়লাবাহী এ জাহাজটি বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়ার ১২ নম্বর অ্যাংকোরেজে ভিড়েছে। ফলে কয়লা সংকটে বন্ধ থাকা রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রটি শিগগির আবারও উৎপাদনে যাচ্ছে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৪৯ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে গত ২৪ জুলাই ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসে এম ভি বসুন্ধরা ইমপ্রেস। এরপর গত ৫ আগস্ট জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে সেখানে ১৮ হাজার মেট্রিক টন কয়লা খালাস করে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রে আনা হয়। বাকি ৩১ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজটি রোববার মোংলা বন্দরের হাড়বাড়িয়ায় এসে পৌঁছেছে। সেখান থেকে লাইটারেজে করে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রে নেওয়া হবে এ কয়লা।

রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের উপমহাব্যবস্থাপক মো. আনোয়ার উল আজিম বলেন, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য আমদানি করা কয়লা রোববার মোংলা বন্দরে পৌঁছেছে। এখন সেখান থেকে কয়লা খালাস ও পরিবহন করে বিদ্যুৎ কেন্দ্রে আনা হচ্ছে। এর আগে গত ৫ আগস্ট চট্টগ্রাম বন্দরে খালাস হওয়া ১৮ হাজার মেট্রিক টন কয়লার পুরোটাই এ বিদ্যুৎ কেন্দ্রে এসে পৌঁছেছে। তবে সম্পূর্ণ কয়লা কেন্দ্রে এসে পৌঁছানোর দু-এক দিনের মধ্যেই আবারও বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ