কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞার সময় বৃদ্ধি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৩, ১৫:০০

কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ, বাজারজাতকরণ ও পরিবহনের ওপর সময় আর ওএক মাস বৃদ্ধি করা হয়েছে। পূর্বে ১৮ জুলাই মধ্যরাত পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ ছিল। কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি না হওয়ার কারণে হ্রদে মৎস্য আহরণের উপর নিষেধাজ্ঞা আরও এক মাস বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।

গতকাল রোববার বিকেলে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত জরুরী সভায় এ সিদ্ধান্ত  নেওয়া হয় বলে জানান তিনি।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর তিন মাস মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা দেয়া। তারই আলোকে এবছর গত  ১৯ এপ্রিল মধ্যরাত থেকে ১৮ জুলাই মধ্যেরাত পর্যন্ত মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে জেলা প্রশাসন।  কিন্তু পর্যাপ্ত বৃষ্টি না হওয়াসহ বিভিন্ন কারণে কাপ্তাই  হ্রদে পর্যাপ্ত পানি না হওয়ার হ্রদে মৎস্য আহরণের উপর সে নিষেধাজ্ঞা আরো এক মাস বাড়িয়ে ১৯ আগস্ট পর্যন্ত করা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম ভুঁইয়া জানান, কাপ্তাই হ্রদে পানির পরিমাণ কম থাকায় হ্রদে  মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা আরও এক মাস বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

তিনি আরও জানান, ১৮ জুলাই মধ্যরাত পর্যন্ত মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা বাড়িয়ে ১৯আগস্ট পর্যন্ত করা হয়েছে। হ্রদে মাছের স্বাভাবিক বৃদ্ধি লক্ষ্যে আরও এক মাস বৃদ্ধি করার সিদ্ধান্ত লেকে মৎস্য সম্পদ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এক মাস বন্ধকালীন সময়ে বেকার জেলে পরিবারের মধ্যে বাড়তি এক মাসের খাদ্য শস্যেরে জন্য সরকারকে অবহতি করা হবে বলে জানান তিনি।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ