ফুলবাড়ীয়ায় অর্ধেক দামে বিক্রি হচ্ছে আনারস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৩, ১৮:১৩

মানুষের কাছে মৌসুমী ফলের মধ্যে অতিপরিচিত ও সুস্বাদু হলো আনারস । রসালো ও খেতে সুস্বাদু হওয়া এর চাহিদাও  বেশী। গত বছর যে আনারস প্রতি পিস বিক্রি হয়েছে ৪৫ থেকে ৫০ টাকায় এ বছর তা বিক্রি হচ্ছে ১৫ থেকে ২২ টাকা ধরে। টানা বৃষ্টির কারণে বেশী পেকে যাওয়া আর ঈদুল আযহা’র এর কারনে কম বিক্রি  হওয়ায়  অর্ধেক দামেই  বিক্রি করতে বাধ্য হচ্ছে আনারস চাষী ও বেপারীরা ।  

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার রাঙ্গামাটিয়া ইউনিয়নের সবুজের বাজার, বুড়ার বাজার, নাওগাও ইউনিয়নের সন্তোষপুর, রাবার বাগান এলাকায় ক্ষেত থেকে আনারস তুলে অটোরিক্সায়, গরুর গাড়ী, ভ্যান গাড়ী সাইকেলে করে এনে স্তুপ করা হচ্ছে পাকা রাস্তার পাশে। সেখান থেকে ট্রাকে উঠানো হচ্ছে নওগা, দিনাজপুর, খুলনা , বাগেরহাটসহ দেশের ভিবিন্ন জেলা ও উপজেলায় পাঠানোর জন্য।  

গোয়ালা বুড়ার বাজারে কথা হয় আনারস বেপারী মোঃ আলীমের সাথে তিনি ভোরের কাগজকে জানান, এ বছর আমি আড়াই লাখ ফল (আনারস) ক্ষেতে কিনছি প্রতি ২০ থেকে ২২ টাকা করে। প্রতি ফলে খরচ করছি ৫/৬ টাকা করে। সেই আনারসই বিক্রি করছি ১৫ থেকে ২০ টাকা করে। গত বছর আনারসের ব্যবসা করে যা কামাই করছিলাম একবার তার চেয়ে বেশী ঘারতি যাবো। রাবার বাগান এলাকায় কথা হয় আনারস চাষী নূরুল ইসলাম এর সাথে তিনি বলেন,  বৃষ্টির কারনে খেতে আনারস পেকে পাচ্ছে ,  বিক্রি না করলে পঁচে যাবে, তাই বাধ্য হয়েই কম দামে বিক্রি করতে হচ্ছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার ৯৫০ হেক্টর জমিতে হানীকুইন, ক্যালেন্ডার ও জলডঙ্গী জাতের আনারস বেশী আবাদ করা হয়েছে ।

এ ব্যাপারে কৃষি অফিসার রাকিব আল রানা বলেন, বৃষ্টিতে আনারস পাকে, কয়েক দিনের টানা বৃষ্টিতে ক্ষেতে আনারস বেশী পেকে পাওয়ায় আর বিক্রি কম হওয়ায় এমনটা হয়েছে। আনারসের  বর্তমান এ বাজার স্থায়ী না । 

এবিএন/হাফিজুল ইসলাম স্বপন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ