অধ্যক্ষের নামে আমের বস্তায় বোমা, ১৮ ঘণ্টা পর নিষ্ক্রিয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২৩, ১১:৫০

নাটোরের গুরুদাসপুরে সরকারি বঙ্গবন্ধু টেকনিক্যাল ও আইসিটি ইনস্টিটিউটের অধ্যক্ষের অফিস কক্ষের দরজার সামনের এক আমের বস্তায় বোমা পাওয়া গেছে।  দীর্ঘ ১৮ ঘণ্টা পরে বোমাটি নিষ্ক্রিয় করেছে ঢাকার কাউন্টার টেররিজম ও বোম ডিসপোজাল ইউনিট।  শনিবার সকাল থেকে কলেজের চারপাশ ঘিরে রেখে রাত সাড়ে বারোটায় শেষ হয় এই অভিযান।

এর আগে শনিবার দুপুর ২টার দিকে র‌্যাব-৫ (রাজশাহী) এর বোমা ডিসপোজাল ইউনিট এসে পরীক্ষা নিরীক্ষা করে বোমা থাকার বিষয়টি নিশ্চিত করেছিলেন। তবে তাদের কাছে বোমা নিষ্ক্রিয় করার যন্ত্রপাতি না থাকায় পুলিশ হেডকোয়ার্টার্সে খবর দিলে রাত সাড়ে দশটার দিকে ডিএমপির একটি টিম ঘটনাস্থলে এসে বোমা নিষ্ক্রিয় কার্যক্রম শুরু করে।

জানা গেছে, শনিবার সকালে গুরুদাসপুরে সরকারি বঙ্গবন্ধু টেকনিক্যাল বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইন্সটিটিউটের অধ্যক্ষের অফিস কক্ষের দরজার সামনে আম মোড়ানো একটি প্লাস্টিকের বস্তা দেখা যায়। বস্তার ওপরে লেখা ‘প্রিন্সিপাল বঙ্গবন্ধু কলেজ, গুরুদাসপুর-আম্রপালি ৩০ কেজি’। পরে বস্তাটি দেখে অধ্যক্ষ সাইদুর রহমানের সন্দেহ হয়। পরে তিনি বিষয়টি পুলিশকে জানান। পুলিশ রাজশাহী র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দলকে জানালে তারা এসে দুপুর ৩টার দিকে বস্তাটি পরীক্ষা করেন। এ সময় র‌্যাবের দলটি বস্তায় বিস্ফোরক দ্রব্যের মতো বস্তু থাকার কথা জানান। বিস্ফোরকটি উচ্চ ক্ষমতাসম্পন্ন হওয়ায় র‌্যাবের দলটি তা নিষ্ক্রিয় করতে পারেনি। ফলে ঢাকায় র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দলকে জানানো হয়। পরে ঢাকা থেকে আসা র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দল এসে দীর্ঘ চেষ্টায় রাতে তা নিষ্ক্রিয় করেন।

কলেজের অধ্যক্ষ মো. সাইদুর রহমান সাইদ বলেন, শনিবার সকালে প্রাতিষ্ঠানিক কাজে কলেজে গিয়ে অফিস কক্ষের সামনে সাদা রঙের একটি বস্তা দেখতে পান। সেখানে লেখা ছিল, ‘গুরুদাসপুর- আম্রপালি ৩০ কেজি। প্রাপক প্রিন্সিপাল, বঙ্গবন্ধু কলেজ, গুরুদাসপুর, নাটোর’ এবং নিচে মোবাইল নম্বর লেখা।’ বস্তাটি দেখে সন্দেহ হওয়ায় থানায় খবর দেয়। পরে পুলিশ- র‌্যাবের সদস্যরা এসে দিনভর উদ্ধারে চেষ্টা করেন। পরে তারা রাতে বোমা নিষ্ক্রিয় করেন।

টিম লিডার শফিউদ্দিন জানান, ঘটনাস্থলে আসার পর বোমা উদ্ধার করে নিষ্ক্রিয় করা হয়। পার্সেলের ভেতরে হাতে তৈরি ছোট আকারের বোমা ছিল। বোমাটির আলামত সংগ্রহ করা হয়েছে।

ওসি মোনোয়ারুজ্জামান বলেন, ঢাকায় নিয়ে আলামত পরীক্ষার পর নিশ্চিত হওয়া যাবে এটি কি ধরনের বোমা ছিল।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ