আজকের শিরোনাম :

অ্যাসিল্যান্ডের পদক্ষেপে দালালের কাছ থেকে টাকা ফেরত পেলেন অসহায় বৃদ্ধা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ জুন ২০২৩, ১৭:৩৪

কুষ্টিয়ার দৌলতপুরে সহকারী কমিশনার (ভূমি) এর বদান্যতা ও দ্রুত পদক্ষেপে জমির নামজারি বাবদ দালালের নেওয়া টাকা ফেরত পেলেন বিধবা গনজেরা খাতুন নামের (৭০) বছরের এক অসহায় বৃদ্ধা।

গনজেরা খাতুন উপজেলার রিফাইতপুর ইউনিয়নের নারায়নপুর গ্রামের বাসিন্দা। সম্প্রতি তিনি তার ৮ শতাংশ জমির নামজারির জন্য ৮ হাজার দু‘শ টাকা দিয়েছিলেন একই এলাকার রওশন নামে এক দালালকে। গত বুধবার বিকালে ঐ বৃদ্ধা উপজেলা ভূমি অফিসে শুনানির জন্য আসেন। এবং ভুমি অফিস থেকে জানতে পারেন যে, নামজারির জন্য ১ হাজার ১‘শ ৭০ টাকা খরচ হবে। একথা জানার পর অসহায় বৃদ্ধা গনজেরা খাতুনের চোখ মুখে নেমে আসে বিষাদের  ছায়া। যে কাজে মাত্র হাজার ১‘শ টাকার প্রয়োজন। সে কাজের জন্য দালাল তার কাছ থেকে বহু কষ্টে তিল তিল করে জমানো ৮ হাজার ২‘শ টাকা নিয়েছে।

বিষয়টি অ্যাসিল্যান্ড মো. শাহীদুল ইসলাম নজরে আনা হলে অ্যাসিল্যান্ড সেই দালাল রওশনকে কৌশলে ডেকে আনেন। তাকে জিজ্ঞাসাবাদ করার এক পর্যায়ে দালাল বিৃদ্ধার দাবী করা টাকা নেবার কথা স্বীকার করেন। পরিস্থিতি আঁচ করতে পেরে দালাল রওশন জানান, নামজারি আবেদন ও খাজনা পরিশোধ করতে তার ১ হাজার টাকা খরচ হয়েছে বাকী ৭ হাজার ২‘শ টাকা সঙ্গে সঙ্গে ফেরত দেন। দালাল রওশন নিজের ভুল বুঝতে পেরে ক্ষমা চান, এমন কাজ করে মানুষকে আর হয়রানি করবেন না বলে মুচলেকা দিলে এসি ল্যান্ড শাহীদুল ইসলাম তাকে শেষ সুযোগ হিসাবে এবারের মত তাকে ছেড়ে দেন। 

এরপর সহকারী কমিশনার ভূমি মো: শাহীদুল ইসলাম দালালের ফেরত দেয়া ৭ হাজার ২‘শ টাকা গনজেরা খাতুন কে বুঝিয়ে দেন। গনজেরা খাতুন জানান, রওশন আমার কাছ থেকে অমুক খরচ তমুক খরচ বলে ১০ হাজার টাকা চেয়েছিল। আমি অনেক কষ্ট করে রওশনকে ৮ হাজার দু‘শ টাকা দিয়েছিলাম, সবকিছু জানার পর টাকা ফেরত পাবো ভাবিনি। এখন টাকা পেয়ে অনেক খুশি লাগছে। তিনি অ্যাসিল্যাডের মাথায় হাত দিয়ে দোয়া করেন, তিনি যেন সারাজীবন মানুষের এমন উপকার করে যেতে পারেন। 

সহকারী কমিশনার ভূমি মো: শাহীদুল ইসলাম জানান, ভুমি সেবা ডিজিটালাইজেশন হবার পর সেবাগ্রহীতাদের ভোগান্তি কমলেও এরকম কিছু দালাল চক্রের কারণে এখনও কিছু অসহায় মানুষ প্রতারিত হচ্ছে। এ সকল বিষয়ে দৌলতপুর ভূমি অফিস তৎপর রয়েছে বলেও তিনি জানিয়েছেন।

এবিএন/জহুরুল হক/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ