আজকের শিরোনাম :

‘সাহিত্য রাণী’ উপাধি পেলেন কবি সৈয়দা রাশিদা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ১৪:৩৭

সাহিত্যে অবদান রাখায় কবি ও কথাসাহিত্যিক সৈয়দা রাশিদা বারীকে ’সাহিত্য রাণী’ উপাধিতে ভূষিত করা হয়েছে। ‘বাংলাদেশ আধুনিক সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ’ ও ‘ভাবনায় বাংলাদেশ’ সংগঠনের সহযোগিতায় ‘বাংলাদেশ দুঃস্থ এতিম পথশিশু সংঘ’র উদ্যোগে তাকে এই উপাধিতে ভূষিত করা হয়।

সম্প্রতি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ঈদগাহ মাঠ সংলগ্ন স্থানে আয়োজিত এই গণসংবর্ধনায় প্রধান অতিথি ছিলেন মানবাধিকারকর্মী ও কুমারখালী পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক মমতাজ বেগম।

পথশিশু সংগঠনের চেয়ারম্যান মো. শাহ আলম এবং উপদেষ্টা মো. রিয়াজউদ্দিন শেখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়াও ভারতীয় অতিথি তমা কর্মকার (কবি, সাহিত্যিক, আবৃত্তিকার, সম্পাদক/ প্রকাশক-কলকাতা, ভারত), সম্মানীত অতিথি ভারতীয় সাংবাদিক, সম্পা দাস ও ভারতীয় সাংবাদিক সমরেশ রায় উপস্থিত ছিলেন।

সৈয়দা রাশিদা বারীর সংক্ষিপ্ত পরিচিতি পাঠ ও অনুষ্ঠান সংঞ্চালনায় ছিলেন নিশান শাহজাদা।

উল্লেখ্য সৈয়দা রাশিদা বারী এখন পর্যন্ত দুই শ’র বেশি গ্রন্থ রচনা করেছেন। লিখেছেন চার হাজারেরও বেশি গান। সৈয়দা রাশিদা ৮০টির মতো স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সাহিত্য ও সংস্কৃতির ওপর সংবর্ধনা, সম্মাননা, পুরস্কার, ক্রেস্ট, উত্তরীয়, মেডেল, মানপত্র, শুভেচ্ছা শ্রদ্ধা ও প্রশংসাপত্র পেয়েছেন।

তিনি বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও চলচ্চিত্রের গীতিকার। এছাড়া জাতীয় সচিত্র মাসিক ‘স্বপ্নের দেশ’পত্রিকার প্রকাশক-সম্পাদক তিনি।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ