আজকের শিরোনাম :

পেঁয়াজের সংকট নেই, দাম বাড়াচ্ছে সিন্ডিকেট: কৃষিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ১৪:৩৩ | আপডেট : ২৩ মে ২০২৩, ১৪:৩৭

দেশে পেঁয়াজের কোনো সংকট নেই জানিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ব্যবসায়ী সিন্ডিকেটের কারণে বাজারে দাম এত বেশি।

আজ মঙ্গলবার দুপুর পাবনার সুজানগর উপজেলায় বাজার ও কৃষকের ঘরে পেঁয়াজ মজুতের প্রকৃত অবস্থা পরিদর্শনে এসে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রসঙ্গত, দেশে পেঁয়াজ উৎপাদনকারী এলাকাগুলোর মধ্যে পাবনার সুজানগর উপজেলা অন্যতম।

কৃষিমন্ত্রী বলেন, 'আমাদের প্রধান লক্ষ্য কৃষকদের ইন্টারেস্ট। দেশে পর্যাপ্ত পেঁয়াজ আছে। কৃষকের ঘরেও যথেষ্ট মজুত আছে। পেঁয়াজের দাম এত বেশি হওয়ার যৌক্তিক কোনো কারণ নেই।'

তিনি বলেন, 'এটা হচ্ছে ব্যবসায়ী সিন্ডিকেটের কারণে। তারা দাম বাড়াচ্ছে।'

পেঁয়াজ আমদানির বিষয়ে জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, 'দেশে পেঁয়াজের মজুত পর্যালোচনা করে তারপর আমরা সিদ্ধান্ত নেব। আমি নিজে পরিদর্শন করছি এবং আমাদের কৃষি কর্মকর্তারা পরিদর্শন করছেন। পেঁয়াজের প্রকৃত অবস্থা বোঝার পরে আমরা আমদানির সিদ্ধান্ত নেব।'

'কারণ কৃষকদের দাম পেতে হবে। গত ২ বছর তারা ভালো দাম পাননি,' বলেন রাজ্জাক।

নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে কোনো লাভ নেই উল্লেখ করে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক বলেছেন, নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে সিদ্ধান্ত নেওয়া যাবে না। কে নিষেধাজ্ঞা দিলো, কে ভয় দেখালো, চক্ষু রাঙালো তা দেখে সিদ্ধান্ত হবে না। সিদ্ধান্ত হবে ১৭ কোটি মানুষের স্বার্থের কথা বিবেচনা করে। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে এবং সেই নির্বাচনে প্রধানমন্ত্রী, আমিসহ সমস্ত মন্ত্রী ভিসি এসপি সহ সবাই নির্বাচন কমিশনের অধীনে কাজ করব।

যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দিবে না এমন দাবি করে আবদুর রাজ্জাক বলেন, উন্নত দেশ যারা নিষেধাজ্ঞার ভয় দেখাচ্ছে, আর যারা নিষেধাজ্ঞার অনুমান করছেন তাদের অনুমান করে লাভ নেই। আমার বিশ্বাস যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দিবে না। কারণ তারা দায়িত্ববোধের পরিচয় দিবে। তারা বিবেকবোধের পরিচয় দিবে।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ