আজকের শিরোনাম :

ডিমলার আপডেট ক্লিনিকে জরিমানা, বন্ধ সিজার কার্যক্রম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ মার্চ ২০২৩, ১১:৫২

ডিমলা আপডেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে সিজার করতে এসে একই মাসে দুইটি নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠছে। 

নীলফামারীর ডিমলায় অভিযান চালিয়ে নানা অনিয়মের অভিযোগে একটি অনুমোদনহীন ক্লিনিকের অপারেশন থিয়েটার সিলগালা করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ক্লিনিকটিকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

গতকাল দুপুরে এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বেলায়েত হোসেন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার রাশেদুজ্জামান, স্যানেটারি ইন্সপেক্টর ওয়াহেদুল ইসলাম,ডিমলা থানার এসআই সাখয়াত হোসেন সত তার সঙ্গীয় ফোর্স। জানা যায়, সম্প্রতি ডিমলা আপডেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টার নামের ওই ক্লিনিকে ভুল চিকিৎসা ও অবহেলায় এক নবজাতকের মৃ'ত্যু'র অভিযোগ উঠে। এ ঘটনায় ক্লিনিকটির মান ও কার্যক্রম নিয়ে প্রশ্ন উঠে। এমন অভিযোগের ভিত্তিতে উপজেলার সদরে ওই ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালানো হয়।

স্বাস্থ্য বিভাগের অনুমোদন নেই। নিয়মিত ডিউটিরত বিশেষজ্ঞ ডাক্তার ও নার্স নেই। অভিযানের সময় এমন অনিয়মের চিত্র উঠে আসায় পাঁচ হাজার টাকা জরিমানা এবং ক্লিনিকটির অপারেশন কার্যক্রমের রুমটি সিলগালা করে দেন ভ্রাম্যমাণ আদালত। 

ইউএনও বেলায়েত হোসেন জানান, লাইসেন্সবিহীন ক্লিনিক পরিচালনা করা আইনত দণ্ডনীয় অপরাধ এছাড়া এসব ক্লিনিকে স্বাস্থ্য সেবা ও প্রসূতিরা সিজার করতে আসলে মারাত্মক জীবন ঝুঁকিতে পরতে পারে। তাই খবর পেয়ে আমরা অভিযান চালিয়ে নিবন্ধনহীন ডিমলা আপডেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টার নামের এই প্রতিষ্ঠানকে জরিমানা করে ও অপারেশন কার্যক্রম বন্ধ করে সিলগালা করা হয়েছে।

সূত্রে জানা গেছে চলতি মাসের ১১-মার্চ  ও ২৮ মার্চের দিবাগত রাত্রে ক্লিনিকটিতে প্রসূতি সিজার (অপারেশন) করতে এসে নবজাতকের মৃত্যুর ঘটনা ঘটে।

এবিএন/বাদশা সেকেন্দার/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ