আজকের শিরোনাম :

সাগরে উল্টে যাওয়া স্পিডবোট থেকে উদ্ধার ১২ চীনা নাবিক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ১৪:৫০

বঙ্গোপসাগরে চট্টগ্রামের ভাটিয়ারী উপকূলে স্পিডবোট নিয়ে সাগরে নামার সময় লিফটের তার ছিঁড়ে পড়ে যান ১২ জন চীনা নাবিক। পরে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন পেয়ে তাদের উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ড।

আজ বুধাবার (২৯ মার্চ) দুপুরে ৯৯৯-এর পরিদর্শক (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স অফিসার) আনোয়ার সাত্তার এ তথ্য নিশ্চিত করেছেন।

আনোয়ার সাত্তার বলেন, মঙ্গলবার (২৮ মার্চ) বিকেলে বঙ্গোপসাগরে চট্টগ্রামের ভাটিয়ারী উপকূলের নিকটবর্তী অবস্থানে থাকা ‘এনডিই-১৪’ লাইটার জাহাজের নাবিক আলি আজগর ৯৯৯-এ ফোন করেন। ওই সময় তিনি জানান, তারা চীনা পতাকাবাহী মাদার ভেসেল ‘ক্যাং হুয়ান-১’ থেকে মালামাল লোড করার জন্য সেখানে অবস্থান করছিলেন। মাদার ভেসেল থেকে ১২ জন চীনা নাবিক একটি স্পিডবোট নিয়ে সাগরে নামছিলেন। এ সময় লিফটের তার ছিঁড়ে সাগরে পড়ে স্পিডবোটটি উল্টে যায়। সে সময় মধ্যে দুই থেকে একজন নাবিক বের হয়ে আসতে সক্ষম হলেও বাকি সবাই উল্টানো বোটের ভেতর আটকে ছিলেন। আশপাশের কিছু বোট এগিয়ে এলেও উল্টানো স্পিডবোটের ভেতর থেকে নাবিকদের উদ্ধার করতে সক্ষম হননি। এ অবস্থায় দ্রুত উদ্ধার সহায়তার অনুরোধ জানিয়ে ৯৯৯-এ একজন কলার ফোন করেন।

তিনি আরও বলেন, ৯৯৯-এর কলটেকার কনস্টেবল আকাশ চন্দ্র নাথ কলটি রিসিভ করেন। তিনি তাৎক্ষণিকভাবে কোস্টগার্ড চট্টগ্রাম পূর্বজোন নিয়ন্ত্রণ কক্ষে বিষয়টি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য জানান। পরে ৯৯৯-এর ডিসপ্যাচার এসআই জয়ন্ত চৌধুরী কোস্টগার্ড এবং কলারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন। সংবাদ পেয়ে কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের একটি উদ্ধারকারী দল দ্রুত উদ্ধারকারী নৌযানসহ ঘটনাস্থলে গিয়ে ওই চীনা নাবিকদের জীবিত উদ্ধার করেন। পরে প্রাথমিক সেবা শেষে নিরাপদে উপকূলে পৌঁছে দেয়। পরে উদ্ধারকারী দলের নেতৃত্বে থাকা কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের স্টাফ অফিসার (অপারেশন্স) লে. কমান্ডার রাসেল মিয়া ৯৯৯-কে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেন।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ