আজকের শিরোনাম :

আটপাড়ায় সূর্যমুখী চাষে তাক লাগিয়ে দিলেন কৃষিবিদ ফয়জুন নাহার নিপা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ১২:১২

নেত্রকোণা জেলার আটপাড়ায় প্রথমবারের মতো সূর্যমুখী চাষে উদ্বুদ্ধ করলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফয়জুন নাহার নিপা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলা সদর ইউনিয়নের চাড়িয়া গ্রামে কৃষক সোহেল মিয়াকে ৪০ শতাংশ ভূমিতে সূর্যমুখী ফুলের চাষের জন্য প্রণোদনার মাধ্যমে সহায়তা প্রদান করা হয়। কৃষক এই প্রণোদনা পেয়ে তার ফসলী ভূমিতে সূর্যমুখী চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন। এতে স্থানীয় কৃষকগণের মাঝে সূর্যমুখী চাষে উৎসাহ দেখা দিয়েছে। তাছাড়া স্থানীয় এলাকাবাসীরা প্রতিদিন সূর্যমুখী ক্ষেতের পাশে গিয়ে ফটোসেশনের জন্য ভীড় জমাচ্ছেন। 

স্থানীয় কৃষক সোহেল প্রতিবেদককে জানান, আমি উপজেলা কৃষি অফিসের প্রণোদনা পেয়ে ৪০ শতাংশ ভূমিতে সূর্যমুখী চাষ করেছি। আমার সূর্যমুখী চাষে সার্বিক সহায়তা করেছেন কৃষিবিদ ফয়জুন নাহার নিপা। আমি সূর্যমুখী দিয়ে কোলেস্টেরল মুক্ত তৈল তৈরি করতে বাজার জাত করার আশা করছি। এতে আমার আর্থিক সফলতা বৃদ্ধি পাবে। আগামী দিনে এই পেশায় আরো অনেক কৃষক এগিয়ে আসবে। 

স্থানীয় ইউপি চেয়ারম্যান মো: ফেরদৌস রানা আনজু বলেন, আমার ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাসিন্দা মো: সোহেল মিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফয়জুন নাহার নিপার সহায়তায় একটি সূর্যমুখী ফুলের বাগান করেছে। এতে কৃষক সফলতার স্বপ্ন দেখছেন। আগামীতে আরো অনেকেই এগিয়ে আসবেন এই পেশায় আমি আশা রাখি। 

উপজেলা কৃষি অফিসার ফজনুন নাহার নিপা জানান, আটপাড়াতে এই প্রথম সূর্যমুখী চাষ করা হয়েছে। কৃষি অফিসের প্রণোদনার মাধ্যমে কৃষকদের উদ্ধুদ্ধ করা হচ্ছে। আগামীতে আরো কৃষক এই চাষে উদ্ধুদ্ধ হবে আশা করি। 

নির্বাহী অফিসার মো: শাকিল আহমেদ জানান, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন এক শতক ভূমিও পতিত রাখা যাবে না। আমরাও প্রধানমন্ত্রীর নির্দেশনায় কাজ করে যাচ্ছি। আটপাড়ায় এই প্রথম সূর্যমুখী চাষ হয়েছে। এতে কৃষকদের মাঝে উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে। আগামী দিনেও এই চাষ আরো বৃদ্ধি পাবে এবং কৃষকদের সফলতা আসবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান হাজী মো: খায়রুল ইসলাম বলেন, আটপাড়াকে বিভিন্ন ক্ষেত্রে একটি মডেল উপজেলায় রূপান্তর করার লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। কৃষি ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। কৃষি অফিসের প্রণোদনার মাধ্যমে আটপাড়ায় এই প্রথম বাণিজ্যিক ভাবে সূর্যমুখী ফুলের চাষ হয়েছে। এতে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া পড়েছে। আগামী দিনেও এই চাষে কৃষক এগিয়ে আসবেন এবং সফলতা বৃদ্ধি পাবে।   

এবিএন/মো: আসাদুজ্জামান খান/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ