আজকের শিরোনাম :

গঙ্গা বিলাস ভারত-বাংলাদেশ সম্পর্ক বিশ্বব্যাপী ছড়িয়ে দেবে: নৌপ্রতিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৮

বাংলাদেশ আর ভারতের সম্পর্ক ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে রক্ত দিয়ে তৈরি করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সম্পর্কটা অন্যরকম উচ্চতায় চলে গেছে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, গঙ্গা বিলাস আসায় ভারত-বাংলাদেশ সম্পর্কটা যে কত উচ্চতায় আছে পশ্চিমা দেশগুলোর কাছে তা পৌঁছে যাবে। কারণ গঙ্গা বিলাসে ইউরোপের পর্যটকরাই আছে। তাদের মাধ্যমে এ সম্পর্কটা পৃথিবীজুড়ে ছড়িয়ে যাবে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটায় বাগেরহাটের মোংলা বন্দর জেটিতে গঙ্গা বিলাস জাহাজের পর্যটকদের স্বাগত ও অভ্যর্থনা জানানোর সময় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, গঙ্গা বিলাস বাংলাদেশের একপ্রান্ত থেকে আরেক প্রান্ত দিয়ে চলে যাবে। এতে শুধু জাহাজই যাবে না, আমাদের বন্ধুত্ব ছড়িয়ে বর্ণিল করে দিয়ে যাবে।

গত ১৩ জানুয়ারি ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে ‘গঙ্গা বিলাস’ যাত্রা শুরু করে। সেদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি ‘গঙ্গা বিলাস’ এর যাত্রার উদ্বোধন করেন। প্রমোদতরিটিতে সুইস, জার্মান ও যুক্তরাষ্ট্রের ৩২ পর্যটক রয়েছেন। তাদের জন্য এই প্রমোদতরির ভেতরে রয়েছে সব ধরনের আয়োজন। এতে থাকতে পারবেন ৮০ জন যাত্রী। ভেতরে রয়েছে মোট ১৮টি কেবিন। 

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, ‘গঙ্গা বিলাস রিভার ক্রুজের মাধ্যমে ভারত ও বাংলাদেশের জনগণকে জানার এক অনন্য প্রচেষ্টা। প্রায় দুই সপ্তাহ ধরে বাংলাদেশের মধ্য দিয়ে যাওয়ার সময় বাংলাদেশের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থানগুলো দেখা যাবে।’

রিভার ক্রুজ নিয়ে আনন্দ প্রকাশ করে ভারতের হাইকমিশনার আরও বলেন, ‘বাংলাদেশের কিছু ঐতিহাসিক স্থানের মধ্য দিয়ে প্রমোদতরিটি যাবে। এই স্থানগুলোকে বিশ্ব পর্যটন মানচিত্রে নিয়ে আসবে এবং পর্যটনের ওপর নির্ভরশীল স্থানীয় অর্থনীতিকে উপকৃত করবে। 

‘তবে এটা শুধু দুই দেশের পর্যটনের সম্ভাবনা উন্মোচন করার উপায় নয়, মানুষের মধ্যে সংযোগ স্থাপনের একটি নতুন উপায়ও। এছাড়া যে নদীগুলো ঐতিহ্যগতভাবে ভারত ও বাংলাদেশকে যুক্ত করেছে গঙ্গা বিলাস সেই সংযোগকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হবে।’

প্রায় ৩২শ কিলোমিটার লম্বা এই ক্রুজটি ভারতের পাঁচটি রাজ্য ও গঙ্গা, যমুনা, মেঘনা ও ব্রহ্মপুত্রসহ ২৭ টি নদ-নদী পাড়ি দিয়েছে। প্রমোদতরিটি বাংলাদেশে প্রায় ১৫ দিন থাকার কথা রয়েছে। এছাড়া এই ক্রুজটি ৫১ দিনে সফর শেষ করবে। বাংলাদেশে হয়ে আবার ভারতের আসামে ঢুকে ডিব্রুগড়ে যাত্রা শেষ করবে প্রমোদতরিটি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ