শ্রীমঙ্গলে 'মাই কন্সটিটিউয়েন্সি' ডাটা প্ল্যাটফর্মে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক পরামর্শমূলক সভা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২, ১৮:০৯

বাংলাদেশ জাতীয় সংসদের ১০ সংসদ সদস্যের উপস্হিতিতে শ্রীমঙ্গলে অনু্ষ্ঠিত হলো 'মাই কন্সটিটিউয়েন্সি' ডাটা প্লাটফর্মে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক পরামর্শমুলক সভা।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও  'ইউএনডিপি' বাংলাদেশ কর্তৃক বাস্তবায়নাধীন এবং এটুআই এর কারিগরি সহায়তায় পরিচালিত 'মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্ল্যাটফর্মে নাগরিক সম্পৃক্ততা এবং স্থানীয় পর্যায়ের তথ্য ব্যবহারের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য এ পরামর্শ সভা অনু্ষ্ঠিত হয়।

আজ রবিবার (২৭ নভেম্বর)  সকাল ১১টায় 'মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্ল্যাটফর্ম এর আহবায়ক মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্হায়ী  কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপির সভাপতিত্বে উপজেলার ৮ নং কালীঘাট ইউনিয়ন প্রাঙ্গনে 'মাই কন্সটিটিউয়েন্সি' ডাটা প্ল্যাটফর্মে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক পরামর্শমূলক সভা অনুষ্ঠিত হয়। 

পরামর্শমূলক সভা  অংশ নেন 'মাই কনস্টিটিউয়েন্সি' অ্যাডভাইজরি গ্রুপের সদস্য গাইবান্ধা-২ আসনের সংসদ সদস্য মাহবুব আরা বেগম গিনি, গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি, সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য মেরিনা জাহান, মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান, মাগুরা-২ আসনের সংসদ সদস্য শ্রী বীরেন শিকদার, পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য আ.স.ম  ফিরোজ, পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এস এম শাহজাদা, টাংগাইল-৬ আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম (টিটু) এবং ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের সংসদ সদস্য বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন।

সভায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন ইউএনডিপি'র সিনিয়র গভর্ন্যান্স স্পেশালিষ্ট শিলা তাসনিম হক। সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সংসদ সচিবালয়ের ( বি এন্ড আইটি উইং) ডিরেক্টর জেনারেল গৌতম কুমার। আরো উপস্হিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায়, উপজেলা নির্বাহী অফিসার আলী রাজিব মাহমুদ মিঠুন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব  প্রমুখ।

'মাই কন্সটিটিউয়েন্সি' অ্যাপ-এ সংসদ সদস্যদের উন্নয়নের ১০টি বিষয় ও ৮৬টি সুচকে বর্তমান অবস্হা কেমন তার চিত্র পাওয়া যাবে। অ্যাপে তার এলাকার ১০টি সহ বিভিন্ন বিষয়ে উন্নয়নের জন্য প্রয়োজনীয়তা উল্লেখ করে আবেদন করা যাবে এবং তার ফলাবর্তন থাকবে। ১০টি বিষয় হচ্ছে-স্বাস্হ্য, শিক্ষা, সামাজিক নিরাপত্তা বেষ্টনি, পানি ও স্যানিটেশন,  কর্মসংস্থান ও যুব উন্নয়ন, পরিবহন অবকাঠামো, দারিদ্র, কৃষি ও মৎস্য, বন পরিবেশ ও দুর্যোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। 

পরামর্শসভায় শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সাথে সভা,  স্থানীয় গণমাধ্যম কর্মী, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, কলেজের শিক্ষার্থী, চা শ্রমিক নেতৃবৃন্দ, শিক্ষক, চিকিৎসক, চা বাগান পঞ্চায়েত নেতা, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে মতবিনিময় ও তাদের পরামর্শ গ্রহন করা হয়। 

এবিএন/আতাউর রহমান কাজল/জসিম/আব্দুর রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ