আজকের শিরোনাম :

তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২.১ ডিগ্রি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২২, ১২:৫৮

দেশে ধেয়ে আসছে শীত। দিন দিন কমছে তাপমাত্রা। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজ সোমবার সকালে সর্বনিম্ন ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে গতকাল রোববার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল তেঁতুলিয়ায় ১২ দশমিক ৮ ডিগ্রি। আর গত শনিবার ছিল ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ প্রতিদিনই দেশের তাপমাত্রা কমছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ সোমবার (২১ নভেম্বর) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান এ তথ্য জানান।

তিনি বলেন, দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যাঞ্চলে অবস্থানরত নিম্নচাপটি  উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। বর্তমানে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টায় আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এর ফলে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তিনি বলেন, আগামী তিনদিনে সারা দেশেই রাতের তাপমাত্রা কমে যেতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর ও উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার। গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি এবং সর্বশেষ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারেও ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এবিএন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ