আজকের শিরোনাম :

পাকুন্দিয়ায় ব্যাপক চাহিদা কাঠের খেলনা জিপ গাড়ির

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২২, ১৩:৩৪

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার পৌর সদরের হাপানিয়া এলাকার তরুন উদ্ভাবক এনামুল হক বুলবুল। ছোটবেলা থেকেই নতুন কিছু করার আগ্রহ ছিল তার। বিভিন্ন সময় সোলার প্যানেল দিয়ে বাইক, মিনিবাস ও কাঠের জিপ গাড়ি তৈরি করে উপজেলা ও জেলা পর্যায়ে সেরা তরুণ উদ্ভাবকের পুরস্কার জিতেছেন তিনি। এবার তিনি ভাতিজির জন্য কাঠ দিয়ে তৈরি করেছেন দৃষ্টিনন্দন ও পরিবেশ বান্ধব খেলনা জিপ গাড়ি। তার একের পর এক চমকে উপজেলায় ব্যাপক সাড়া পড়েছে। 

স্বল্প ব্যয়, শব্দহীন, ধোঁয়া ও জ্বালানিবিহীন কাঠের তৈরি এই গাড়িতে রয়েছে দুইটি আসন। বৈদ্যুতিক ব্যাটারি ও সৌর বিদ্যুতের চার্জে চলবে গাড়িটি। এটি তৈরি করতে খরচ পড়েছে ১৫ হাজার টাকা। চার চাকার এই গাড়িটিতে একটি ১২ ভোল্টের ডিসি মোটর ও ব্যাটারি রয়েছে। একবার চার্জে পাঁচঘন্টা চলবে গাড়িটি। কাঠের তৈরী গাড়ি দেখে ও চড়ে খুশি বুলবুলের পরিবারের সদস্যরাও।

তরুন উদ্ভাবক বুলবুলের সাথে কথা বলে জানা যায়, অনলাইনে মেয়ের জন্য প্লাস্টিকের খেলনা প্রাইভেটকার কিনতে গিয়ে প্রতারিত হোন তার ছোট ভাই গার্মেন্টস ব্যবসায়ী মনিরুজ্জামান। বিষয়টি তাকে ব্যাপক ভাবে নাড়া দেয়। বিষয়টি মাথায় রেখে তিনি ভাতিজির জন্য কাঠ দিয়ে তৈরী করেন পরিবেশ বান্ধব এই ছোট জিপ গাড়ি। গাড়িটি চলবে বৈদ্যুতিক ও সৌর বিদ্যুতের চার্জে। এখন তার লক্ষ্য গাড়িটি বাণিজ্যিকভাবে উৎপাদনের। শিশুদের খেলনা হিসেবেও এই গাড়িটির ব্যাপক চাহিদা রয়েছে বলেও তিনি জানান। 

উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনু, বুলবুলের এই উদ্ভাবনের বিষয়টি উপজেলা প্রশাসনের সভায় আলোচনা সাপেক্ষে সহযোগিতার আশ^াস দেন।

এবিএন/শরীফ আহম্মেদ/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ