আজকের শিরোনাম :

গাইবান্ধায় আমগাছে আধুনিক প্রযুক্তি ও গ্রাটিং পদ্ধতির উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২২, ১৩:২২

জাতীয় শোক দিবস উপলক্ষে গাইবান্ধার পলাশবাড়ীতে আম গাছের ফলন বৃদ্ধি এবং সুস্বাদু জাতের আম উৎপাদনের জন্য আধুনিক প্রযুক্তি ও প্রাফটিং পদ্ধতির কার্যক্রমের উদ্বোধন করেছেন গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্লাপুর) আসনের জাতীয় সংসদ সদস্য কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাড. উম্মে কুলসুম স্মৃতি।

শুক্রবার (১২ আগস্ট) উদ্যোক্তাদের সমন্বয়ে পলাশবাড়ী-গাইবান্ধা আঞ্চলিক সড়কসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে রোপনকৃত আম গাছের ফলন বৃদ্ধি এবং সুস্বাদু জাতের আম উৎপাদনের জন্য আধুনিক প্রযুক্তি ও গ্রাফটিং পদ্ধতির কার্যক্রমের উদ্বোধন করা হয়। 

এ সময় গাইবান্ধা জেলা মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফয়সাল আজম, পলাশবাড়ীর উদ্যোক্তাদের সমন্বয়কারী মো. খাজা মিয়া, ঢোলভাঙ্গা পরিবেশ উন্নয়ন সংস্থা মো. চঞ্চল তালুকদার, খোর্দ্দকোমরপুর ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মামুনুর রশিদ মামুনসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অ্যাড. উম্মে কুলসুম স্মৃতি এমপি বলেন, কৃষিতে ব্যাপক গবেষনার মাধ্যমে বিভিন্ন জাতের ধান উৎপাদন বাড়ানোর পাশাপাশি তেমনি ফল উৎপাদনও গ্রাফটিং পদ্ধতি গ্রহণ করা হয়েছে। তিনি আরো বলেন, একটি গাছ থেকে আরেকটি নতুন গাছের জন্ম হওয়ার পদ্ধতির মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে উন্নতমানের মাতৃত্বগাছের গুণাগুণ প্রয়োগের মাধ্যমে পরিত্যক্ত আম গাছে সুস্বাদু ফল অধিক পরিমাণে বৃদ্ধিসহ আম গাছে গ্রাফটিং পদ্ধতি চালু করা হচ্ছে। 

উল্লেখ্য; এ কর্মসূচির আওতায় পলাশবাড়ী-গাইবান্ধা আঞ্চলিক সড়করে উভয়পার্শ্বে ১৮ কি. মি. ছাড়াও পলাশবাড়ী এবং সাদুল্লাপুর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আমগাছে গ্রাফাটিং পদ্ধতি চালু করা হবে। 

এবিএন/আরিফ উদ্দিন/জসিম/গালিব 

এই বিভাগের আরো সংবাদ