আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে যমুনার পানি বৃদ্ধিতে প্লাবিত হচ্ছে নতুন এলাকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০২২, ১১:২৫

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও প্রবল বর্ষণে সিরাজগঞ্জেন যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে নিম্নাঞ্চলের বিভিন্ন্ ফসল ডুবে গেছে এবং প্লাবিত হচ্ছে আরো নতুন নতুন এলাকা। গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ৮ সেঃ মিটার পানি বৃদ্ধি পেয়েছে এবং বর্তমানে বিপদসীমার ১ দশমিক ২ সেঃ মিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। 

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী (হেডকোয়ার্টার) জাকির হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান,  যমুনা নদীর পানি বাড়তে থাকায় বিশেষ করে সিরাজগঞ্জের কাজিপুর, বেলকুচি, শাহজাদপুর, চৌহালী ও সদর উপজেলার বিভিন্ন স্থানে নি¤œাঞ্চল ডুবে গেছে। এতে নামি  ইরি বোরো ধান, বাদাম ও পাটসহ বিভিন্ন ফসল ডুবে গেছে এবং এসব এলাকার বিভিন্ন স্থানে নদী ভাঙনও দেখা দিয়েছে। এ ভাঙনে ঘরবাড়ি, ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়েছে। অনেক স্থানে এ ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড বালুর বস্তা নিক্ষেপ করছে। 

এছাড়া যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত থাকায় শাহজাদপুর ও চৌহালী উপজেলার নি¤œাঞ্চল বন্যা কবলিত হওয়ার উপক্রম হয়ে পড়েছে। যমুনা নদীর পানি ক্রমাগতভাবে বাড়লেও বর্তমানে বিপৎসীমার ১ দশমিক ২ সেঃ মিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। তবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বিপৎসীমা অতিক্রম করতে পারে। এ ভাঙন রোধে ৩০ হাজার জিও ব্যাগ প্রস্তুত রাখা হয়েছে এবং ৯৬ হাজার জিও ব্যাগের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। বাঁধসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে নজর রাখা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। 

এবিএন/এস,এম তফিজ উদ্দিন/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ