আজকের শিরোনাম :

আক্কেলপুরে পা-বিহীন বাছুরের জন্ম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২২, ১৪:০৯

গরু হচ্ছে চতুস্পদী প্রাণী। গরুর চারটি পা হবে সেটাই স্বাভাবিক। সে কারনেই তারা চতুস্পদী প্রাণী। তবে চার পায়ের মধ্যে একটিও নেই এমন এক বোকনা বাছুরের জন্ম হয়েছে জয়পুরহাটের আক্কেলপুর পৌরসভার হাস্তাবসন্তপুর গ্রামের প্রামাণিক পাড়ায়। 

আজ সোমবার সকালের দিকে ওই মহল্লার নাজিম উদ্দিন প্রামাণিকের বাড়িতে পা বিহীন ওই বাছুরের জন্ম হয়।

সরেজমিনের আজ সকালে নাজিম উদ্দিন প্রামাণিকের বাড়িতে গিয়ে দেখা গেছে, ঘটনাটি এলাকায় ছড়িয়ে পরায় আশপাশের লোকজন বাড়িটিতে গিয়ে ওই বাছুর দেখতে ভিড় করছেন। বাড়ির মালিক ও স্বজনেরা বাছুরটির মুখে গাভির সাল দুধ খাওয়াচ্ছেন। লাল রঙ্গের বাছুরটি চারটি পায়ের মধ্যে একটিও নেই। আবার লেজটুকুও খুবই ছোট আকৃতির। তবে নাক, চোঁখ, মুখ ও কান ঠিক রয়েছে।

বাড়ির মালিক নাজিম উদ্দিন প্রামাণিক বলেন, বড় আকৃতির গাভির পেট থেকে নির্ধারিত সময়ের মধ্যেই পা বিহীন বাছুরটির আজ সকালের দিকে জন্ম হয়। আল্লাহ এতো সুন্দর বাছুর দিয়েছেন কিন্তু বাছুরটির কোন পা দেননি। বর্তমানে বাছুরটি সুস্থ রয়েছে এবং খেতে পারছে। তবে বাছুরটি দেখতে বাড়িতে প্রচুর লোকজন এসে ভিড় করছে।
 
স্থানীয় বাসিন্দা দোলন হোসেন বলেন, আমি শুনেছি দুই পা কিংবা পাঁচ পা ওয়ালা, দুই মাথা ওয়ালা বাছুর জন্ম হয় কিন্তু এই প্রথম জানলাম পা বিহীন কোন বাছুরের জন্ম হয়েছে। তাই বাছুরটি দেখতে এসেছি।


গৃহবধূ শাপলা আক্তার বলেন, পা বিহীন বাছুরের জন্ম হওয়ার খবর শুনে বাছুরটি দেখতে গিয়েছিলাম। জীবনে এই প্রথম পা বিহীন কোন বাছুর দেখলাম।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় বাসিন্দা নয়ন হোসেন বলেন, গাভিটির বাচ্চা প্রসবের সময় বাড়ির মালিক আমাকে ডেকে নিয়ে যায়। অনেক কষ্টে বাছুরটির জন্ম হয়। কিন্তু বোকনা ওই বাছুরের চারটি পায়ের মধ্যে একটিও নেই। বাছুরটির চোঁখ, নাক, মুখ কান সবকিছুই ঠিক রয়েছে। খবরটি এলাকায় ছড়িয়ে পরলে লোকজন বাড়িতে এসে বাছুরটি দেখতে ভীর করছে।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাশেদুল ইসলাম বলেন, জন্মগত অস্বাভাবিকতা অথবা জীনগত সমস্যার কারনে এমনটি হয়ে থাকে। ওই জীনটির কোনো সমস্যা থাকায় ভ্রুণ অবস্থায় বাছুরটির পায়ের স্বাভাবিক বৃদ্ধি ঘটেনি। তাই পা বিহীন বাছুরটির জন্ম হয়েছে। খবরটি জানা মাত্র লোক পাঠানো হয়েছে ওই বাড়িতে।

এবিএন/আতিউর রাব্বী তিয়াস/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ