আজকের শিরোনাম :

বোদায় বেগুন চাষে কৃষকের মুখে হাসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ০৯:০৭

পঞ্চগড়ের বোদায় বেগুন চাষে কৃষকের মুখে হাসি ফুটেছে। চলতি মৌসুমে অন্যান্য শাক সব্জির নাম একটু কম থাকলেও বেগুন এর দাম বেশি। পবিত্র রমজান মাসের কারণে বেগুনের চাহিদা বৃদ্ধি পাওয়ায় কৃষকরা বেগুন চাষের একটু বেশি লাভবান হচ্ছেন বলে জানান যায়। 

উপজেলার কমবেশি সব কয়েকটি ইউনিয়নের বেগুনের চাষ হয়েছে। তবে তুলনামুলক ভাবে সবচেয়ে বেশি হয়েছে ঝইলশালশিরি ইউনিয়নে। কথা হয় ঐ ইউনিয়নের বেগুন চাষী ওয়ালিউল লিটন ও বিমল কান্তি রায় এর সাথে। ওয়ালিউল লিটন চলতি মৌসুমে ১ একর জমিতে লাল তীর জাতের বেগুন এর চাষ করেছেন। 

পাইকারি দরে বর্তমান বাজারে তিনি বেগুন ক্ষেত হতে প্রতিকেজি বেগুন ৩০ টাকা দরে বিক্রি করছেন। বাজারে বেগুনের দাম ভাল হওয়ায় তিনি এবার বেগুন চাষে লাভবান হবেন। উপজেলার হাট বাজারগুলোতে বেগুন ৪০ হতে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। খোজ নিয়ে জানা যায় এসব বেগুন ঢাকায় ১০০ হতে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। 

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান, চলতি মৌসুমে বেগুন চাষের লক্ষ্যমাত্র ধরা হয়েছে ২ হাজার হেক্টর। লক্ষমাত্রার চেয়ে একটু বেশি জমিতে বেগুন চাষ হয়েছে। উপজেলা কৃষি বিভাগ বেগুন চাষীদের আরো বেশি করে বেগুন চাষ করতে বিভিন্ন রকমের সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছেন। 

এবিএন/মোঃ লিহাজ উদ্দীন মানিক/জসিম/আব্দুর রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ