আজকের শিরোনাম :

পটিয়ায় কাশিয়াইশ ইউপি চেয়ারম্যান কাশেমের শপথ গ্রহণ স্থগিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২২, ১১:৩৯

উচ্চ আদালতের নির্দেশে চট্টগ্রামের পটিয়া উপজেলার কাশিয়াইশ ইউনিয়ন পরিষদের চেয়রম্যান আবুল কাশেমের শপথ গ্রহণ স্থগিত করা হয়েছে।

গতকাল (৮ ফেব্রুয়ারী) মঙ্গলবার বিকেলে পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফয়সাল আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম স্থানীয় সরকার উপ-পরিচালক সংশ্লিষ্টদের এক চিঠিতে জানান, ১০ ফেব্রুয়ারী ওই ইউনিয়নের চেয়াম্যানের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে।  

পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফয়সাল আহমেদ জানান, কাশিয়াইশ ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে উচ্চ আদালতে একটি রিট আবেদন করেছেন আনারস প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেয়া প্রার্থী মুহাম্মদ কাইছ। ওই রিটের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই ইউনিয়নের নির্বাচনের সকল কার্যক্রম বন্ধের নির্দেশ প্রদান করেছেন আদালত। আজ সকালে আমরা সেই আদেশের কপি হাতে পেয়েছি। যার কারনে উচ্চ আদালতের পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত কাশিয়াইশ ইউনিয়ন পরিষদের চেয়রম্যান আবুল কাশেমের শপথ গ্রহণ স্থগিত করা হয়েছে।

জানা গেছে, গত ৬ ফেব্রুয়ারী বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী সচিব মোহাম্মদ আশফাকুর রহমান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রদান করা হয়।

উক্ত বিজ্ঞপ্তিতে বিষয় উল্লেখ করা হয়, ইউনিয়ন পরিষদ নির্বাচনে নির্বাচিত প্রার্থীদের নাম-ঠিকানা সম্বলিত গেজেট বিজ্ঞপ্তি প্রেরণ।

এতে উল্লেখ করা হয়, রিট পিটিশন নং ১৬১৭/২০২২ এর মাননীয় হাইকোর্টের ২ ফেব্রুয়ারী তারিখের আদেশের প্রেক্ষিতে পিটিশনার কর্তৃক ১০/০১/২০২২, ১৬/০১/২০২২ ও ২৭/০১/২০২২ তারিখের দাখিলীয় আবেদনসমূহ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার কাশিয়াইশ ইউনিয়ন পরিষদের পরবর্তী কার্যক্রম স্থগিত রাখার জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। উক্ত চিঠিতে মাননীয় আদালতের কোন স্থগিতাদেশ অথবা আইনগত কোন জটিলতা না থাকলে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণপূর্বক নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করণের জন্য অনুরোধ করা হয়। এছাড়া গেজেট বিজ্ঞপ্তির প্রাপ্তি স্বীকারপত্র প্রদানের জন্য অনুরোধ করা হয়।

উক্ত চিঠিতে আরও উল্লেখ করা হয়, ৩০ জানুয়ারি ২০২২ তারিখে বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার কোলাগাঁও, হাবিলাসদ্বীপ, কুসুমপুরা, জিরি, আশিয়া, কাশিয়াইশ, জঙ্গলখাইন, বড়লিয়া, ধলঘাট, কেলিশহর, হাইদগাঁও, দক্ষিণভূর্ষি, ভাটিখাইন, খরনা এবং শোভনদন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে নির্বাচনে নির্বাচিত প্রার্থীদের নাম, ঠিকানা সম্বলিত গেজেটের ২০ (বিশ) কপি প্রয়োজনীয় কার্য ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরন করা হয়। উক্ত চিঠিটি অনুলিপি বিভিন্ন দফতরে অনুলিপি প্রদান করা হয়। অনুলিপি প্রদান করা দফতরগুলো হলো, সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, সিস্টেম ম্যানেজার, আইসিটি অনুবিভাগ, নির্বাচন কমিশন সচিবালয়, (নির্বাচন কমিশনের ওয়েব সাইটে প্রকাশের অনুরোধসহ), আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, চট্টগ্রাম অঞ্চল, সিনিয়র জেলা নির্বাচন অফিসার, উপসচিব (চঃদাঃ) নির্বাচন প্রশাসন, নির্বাচন কমিশন সচিবালয়, পটিয়া উপজেলা নির্বাহী অফিসার, পটিয়া উপজেলা নির্বাচন অফিসার, লাইব্রেরিয়ান, নির্বাচন কমিশন সচিবালয়।

গত বছরের ২৬ ডিসেম্বর চতুর্থ দফায় পটিয়া উপজেলার কাশিয়াইশ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ছিলেন মো. আবুল কাশেম এবং স্বতন্ত্র আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ছিলেন মো.কাইছ।

এবিএন/সেলিম চৌধুরী/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ