আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে নদীর মুখ বন্ধ রেখে বালু ব্যবসা না করার দাবীতে মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২২, ১৮:৩০

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার করতোয়ার শাখা নদীর মুখ বন্ধ করে বালু ব্যবসা না করার দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার দুপুরের দিকে ওই উপজেলার পুকুরপাড়-শান্তিপুর সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। হাজী নূর ইসলামের সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন, আমিরুল ইসলাম, আব্দুল লতিফ, কামাল হোসেন, মঈনুল হক, ইউসুফ আলী প্রমুখ।

বক্তারা বলেন, করতোয়া নদী খননের বালু একই এলাকার শ্রীফলতলা, ফরিদ পাঙ্গাসী, বাজিয়ারপাড়াসহ বিভিন্ন স্থানে বালু স্তুপ করে রেখে স্থানীয় বালু ব্যবসায়ীরা ট্রাক ও ট্রাকটারযোগ বালু সরবরাহ করছে। এতে সড়কের বিভিন্ন স্থানে ভেঙ্গে ও দেবে নষ্ট হয়ে গেছে। সড়কের এমন ক্ষতি দেখার যেন কেউ নেই। বালু উত্তলনে বেশ কিছু স্থানে জলাবদ্ধতা সৃষ্টির ফলে অনেক জমি অনাবাদি হয়ে গেছে।

বালুর স্তুপ করে রাখায় প্রায় ১ হাজার বিঘা জমি অনাবাদী হওয়ার উপক্রম এবং স্থানীয় বহু কৃষক ক্ষতিগ্রস্থ হচ্ছে। এজন্য করতোয়ার শাখা নদীর মুখ বন্ধ করে বালু ব্যবসা না করার দাবীতে এ আন্দোলন শুরু করা হয়েছে। অবিলম্বে এ দাবী পূরণ না হলে কঠোর আন্দোলন ঘোষণা করা হবে। এ মানববন্ধন ও সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করা হয়।

এদিবে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বালু ব্যবসায়ী বলেন, ওই এলাকার কৃষকদের আপত্তির ফলে ইতিমধ্যেই বালু স্তুপ বন্ধ করা হয়েছে। উপজেলা আওয়ামীলীগের নেতা মুস্তাক আহম্মেদ সাংবাদিকদের বলে, স্থানীয় এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতা বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং ওই নদীর মুখ বন্ধ করে বালু স্তুপ না করার নির্দেশ দেন।


এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ