আজকের শিরোনাম :

রোববার থেকে বুস্টার ডোজ, দেওয়া হবে ফাইজারের টিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২১, ১৩:৫৭ | আপডেট : ১৮ ডিসেম্বর ২০২১, ১৪:০১

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ছবি: সংগৃহিত
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মহাখালীর বিসিপিএসে রোববার সকালে বুস্টার টিকার কার্যক্রম শুরু করা হবে। শুরুর দিকে বয়স্ক এবং ফ্রন্টলাইনাররা এই ডোজের টিকা অগ্রাধিকার ভিত্তিতে পাবেন। পর্যায়ক্রমে টিকা গ্রহীতার সংখ্যা বাড়তে থাকবে। বুস্টার ডোজে ফাইজারের টিকা দেওয়া হবে।

শনিবার (১৮ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জ শুভ্র সেন্টারে মানিকগঞ্জ সদর উপজেলার মেধাবী শিক্ষার্থী ও দরিদ্র পরিবারের মাঝে শিক্ষাবৃত্তি, ঢেউটিন ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মহাখালী বিসিপিএসে বুস্টার ডোজের পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধনী দিনে ১০০-২০০ মানুষকে টিকা দেওয়া হতে পারে। এরপর পর্যাক্রমের সারা দেশেই বুস্টার ডোজ চলমান থাকবে।

মন্ত্রী বলেন, দুই ডোজ টিকা যারা দিয়েছে আর তাদের টিকা দেওয়ার বয়স ছয় মাস হয়েছে তাদেরকে এই বুস্টার ডোজ দেওয়া হবে। এছাড়া যারা ষাটোর্ধ্ব তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে এ টিকা দেওয়া হবে। ।  

বুস্টার ডোজের এ টিকা কার্যক্রম চলমান থাকবে জানিয়ে তিনি আরও বলেন, টিকার কোন অভাব হবে না। ফাইজারের টিকাই আপাতত বুস্টার হিসেবে ব্যবহার করা হবে। কারণ এটিকে ডাব্লিউএইচও অনুমোদন দিয়েছে। কয়েক লাখ ফাইজারের টিকা আমাদের হাতে আছে। এবং আগামী মাসে আরও দুই কোটি টিকা আসবে। এর মধ্যে ১১ লাখ টিকা দিয়েছি এবং হাতে আরও ৫ কোটি টিকা আছে।

মন্ত্রী বলেন, ওমিক্রন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। ওমিক্রন থেকে আমাদের বাঁচতে হবে। এজন্য সকলকে সচেতন হয়ে চলাফেরা করতে হবে। ওমিক্রন রোধে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বিদেশ থেকে যারাই দেশে আসবে, তাদের ৪৮ ঘণ্টা আগে করোনার টেস্ট করে আসতে হবে। প্রবাসীদের অবশ্যই কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইকবাল হোসেনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আব্দুল লতিফ, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু, সাধারণ সম্পাদক অতিন্দ্র চক্রবর্তী বিপ্লবসহ স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ