আজকের শিরোনাম :

বদলগাছীতে খারিজ নিয়ে সাধারণ মানুষের ভোগান্তি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২১, ১২:৫০

নওগাঁর বদলগাছী উপজেলা ভূমি অফিসে জমি খারিজ না হওয়ায় ভোগান্তির মধ্যে পড়েছে সাধারণ মানুষ।

জানা যায়, উপজেলা সহকারী কর্মিশনার(ভূমি) দীর্ঘদিন ধরে না থাকায় খারিজ নিয়ে জটিলতার  সৃষ্টি হয়ে পড়েছে। উপজেলা ভূমি অফিস সুত্রে জানা যায় উপজেলার বিভিন্ন এলাকা থেকে আশা প্রায় ৭-৮শ খারিজের অবেদনও ফাইল জমা হয়ে পড়ে রয়েছে। উপজেলা ভূমি অফিসে দেখা যায় সাধারণ মানুষের নানা ভোগান্তি। কিছু ভুক্তভুগিদের ভাষ্যে জানা যায় অনেকে মেয়ের বিয়ে দেওয়ার জন্য জমি বিক্রয় করতে চাইলে খারিজ না হওয়ায় কেউ নিতে চায় না। আবার অনেকেই চিকিৎসার জন্য জমি বিক্রয় করার চেষ্ঠা করলে তাদেরও একই অবস্থা দাড়িয়েছে। উপজেলা ভূমি অফিসের সহকারী গোলাম মোরশেদ বলেন প্রতি মাসে ২শর উর্দ্ধে খারিজের জন্য ফাইল জমা হয়। বর্তমান ইউ এন ও স্যারের নির্দেশে আমরা কোন ফাইল জমা নিচ্ছি না। কানন গো মোঃ মজিবর রহমান বলেন সাধারণ মানুষের কাকুতি মিনুতি দেখে ইউ এনও স্যারের কাছে বলতে গেলে আমাদেরকে বিভিন্ন ধরনের কথা শুনতে হয়।

তিনি আরো বলেন, যে উপজেলাতে ভূমি কর্মকর্তা থাকেনা সেখান কার উপজেলা নির্বাহী অফিসার খারিজের কাজকর্ম  করে কিন্তু এখানে কাজ না করায় লক্ষ লক্ষ টাকার রাজস্ব হাড়াচ্ছে সরকার। উপজেলা সহকারী কমিশনার ভূমি সুমন জিহাদী গত ০১/৮/২১ তারিখে বদলী হয়। গত ১৪/১০/২১ তারিখে চৌধুরী মোস্তাফিজুর রহমান যোগদান করে কাজ শুরু না হতেই কয়েক দিন পর ট্রেনিং নেওয়ার জন্য গত ২৮/১০/২১ তারিখে চলে যাওয়ায় বর্তমান পদটি শুন্য হয়ে পড়েছে। উপজেলা দলিল লেখক সমিতির সভাপতি মোকলেছার রহমান বলেন প্রতি মাসে ৬-৭শ দলিল রেজিষ্ট্রেরী হয়। এসিলান্ড না থাকায় ১শ দলিল ও হচ্ছে না। আমি একাধীক বার উপজেলা নির্বাহী অফিসার কে বলেছি তিনি খারিজের কোন কাজ করবেনা বলে জানিয়েছে। রেজিট্রির কাজ না হওয়ায় সাধারণ মানুষের ভোগন্তির শেষ নেই।

উপজেলা সাবরেজিষ্ট্রার মাসুদ পারভেজ বলেন এমনিতে এসময়ে রেজিষ্ট্ররী কম হয় তা ছাড়া অনেকে খারিজ করতে পারছে না জন্যই দলিল রেজিষ্ট্ররী তুলনামূলক অনেক কম হচ্ছে।

বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন বলেন বদলগাছী উপজেলা সহকারী কমিশনার মোস্তাফিজুর রহমান যোগদানের পর ৫ মাসের জন্য ট্রেনিং নেওয়ার জন্য গেছেন। তিনি আরো বলেন এর মধ্যে কাউকে দায়িত্ব না দেওয়া হলে আমি সামনে মাস থেকে নিজেই খারিজের কাজ শুরু করব।

এবিএন/হাফিজার রহমান/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ