আজকের শিরোনাম :

বেড়া পৌরসভা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২১, ১৮:০৮

পাবনার বেড়া পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে আজ (শুক্রবার) সকাল সাড়ে দশটায় পাবনা জেলা রির্টানিং অফিসারের কার্যালয় থেকে প্রতীক বরাদ্ব দেওয়া হয়। মেয়র পদে৫ জন, কাউন্সিলার পদে ৫২ জন  ও সংরক্ষিত মহিলা কাউন্সিলার পদে ১২জন। একই প্রতীকের জন্য একাধিক প্রার্থীর আবেদনের পরিপ্রেক্ষিতে এবং সর্বসম্মতি ক্রমে লটারির মাধ্যমে প্রতীক নির্ধারন করা হয়। মেয়র পদে আওয়ামী লীগের নৌকা প্রতীকে একজন এবং একাধিক রাজনৈতিক দল অংশগ্রহন না করায় বিদ্রোহী প্রার্থী একজন ও স্বতন্ত্র তিন প্রার্থী মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

আাগামী ২৮ নভেম্বর পাবনার বেড়া পৌর নির্বাচন অনুষ্ঠিত হবে। মেয়র পদে আ.লীগের মনোনীত প্রার্থী আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রাণলয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং পাবনা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. শামসুল হক টুকুর জ্যেষ্ঠ পুত্র এস এম আসিফ শামস (রঞ্জন) এর প্রতীক ‘নৌকা’। পাবনা জেলা আওয়ামী লীগের কার্যকরি সদস্য বিদ্রোহী প্রার্থী এ এইচ এম ফজলুর রহমান (মাসুদ) প্রতীক পেলেন ‘রেল ইঞ্জিন’। অপর দিকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন বর্তমান বেড়া পৌর মেয়র বেড়া উপজেলা আ.লীগের সভাপতি পদ হতে অব্যাহতি প্রাপ্ত এবং সাংসদ এ্যাড. শামসুল হক টুকুর আপন ভাই আওয়ামী লীগ প্রার্থী এস এম আসিফ শামস এর চাচা আলহাজ মো. আব্দুল বাতেন পেলেন ‘নারিকেল গাছ’ প্রতীক। আওয়ামী লীগ কর্মী সমর্থক পাবনা ১ আসনের সাংসদ এ্যাড. শামসুল হক টুকুর আপন ভাইয়ের মেয়ে (ভাতিজি) এসএম সাদিয়া আলম পেলেন ‘মোবাইল’ প্রতীক এবং অপর স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ কর্মী সমর্থক একেএম আব্দুল্লাহ্ প্রতীক পেলেন ‘জগ’।

গত ২ নভেম্বর বেড়া পৌরসভা নির্বাচনে মনোনয়ন পত্র দাখিলের শেষ দিনে মেয়র পদে মোট ছয় জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র বেড়া উপজেলা ও পাবনা নির্বাচন অফিসে দাখিল করেন এবং মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন গত বৃহস্পতিবার মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা বিষয়ক কেন্দ্রিয় উপকমিটির কার্যকারী সদস্য ডা. আব্দুল আউয়াল মনোনয়ন পত্র প্রত্যাহার করেন।   

মনোনয়ন পত্র দাখিলের পর থেকেই প্রার্থীরা নেতা-কর্মী নিয়ে গণসংযোগ ও প্রচার নেমে পড়েছেন। বিশেষ করে ভাতিজা নৌকা প্রতীকের প্রার্থী এস এম আসিফ শামস এবং চাচা (স্বতন্ত্র) প্রার্থী বর্তমান বেড়া পৌর মেয়র আলহাজ¦ মো. আব্দুল বাতেন প্রায় প্রতিদিনই পৌর এলাকার বিভিন্ন মহল্লায় সভা, সমাবেশ, শো-ডাউন, প্রচার-প্রচারণা জোড়ে সোরে চালিয়ে যাচ্ছেন। সমান ভাবে পাল্লা দিয়ে পৌর এলাকায় ঝড়ের গতিতে প্রচার-প্রচারণায় চালিয়ে যাচ্ছেন আপোষহীন নেতা হিসেবে পরিচিত জেলা কমিটির অন্যতম সদস্য বিদ্রোহী প্রার্থী এ,এইচ,এম ফজলুর রহমান (মাসুদ)। সকল সুযোগ সুবিধা সম্বলিত আধুনিক পৌর সভা গড়ে তোলার লক্ষ্যে প্রার্থীরা বিভিন্ন সভা-সমাবেশে ও উঠান বৈঠকে তাদের ভবিষ্যত কর্ম পরিকল্পনা তুলে ধরছেন।

নৌকা প্রার্থী তার বিদেশে (লন্ডন) থাকাকালীন সময়ে সেখান কার আধুনিক নগর ব্যবস্থাপনার অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবং পৌরবাসিকে সম্প্রিক্ত করে আধুনিক পৌরসভা গড়ে তোলার প্রতিশ্রুতি দেন।  
     
স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র তার মেয়াদে যে সব উন্নয়ন হয়েছে তার ফিরিস্তি তুলে ধরে বক্তব্যর মাধ্যমে ভোট প্রার্থনা করছেন।
অন্যদিকে মেয়র নির্বাচিত হলে কি কি উন্নয়ন কাজ করবেন পৌর নাগরিকদের কি কি সুয়োগ সুবিধা দিবেন নানা বিষয় তুলে ধরে প্রতিশ্রুতি দিচ্ছেন আ.লীগের বিদ্রোহী প্রার্থী।

বেড়া পৌরসভার মেয়র পদে প্রথম নারী প্রার্থী যিনি আধুনিক পৌরসভা বিনির্মাণে সব ক্ষেত্রে সম্মানের সাথে নারীদের অংশগ্রহন,মাদক মুক্ত,জলবদ্ধতা দূরীকরন সহ আধুনিক পৌরসভা গড়ে তোলার অঙ্গিকার করেন।

কাজ,সততা,সম্মান, অধিকার এবং জবাবদোহিতা নিশ্চিত করে আধুনিক পৌরসভা গঠনের লক্ষ্য নিয়ে পৌরবাসিকে ভোট দেওয়ার আহ্বান জানান আরেক স্বতন্ত্র প্রার্থী।
 

এবিএন/নির্মল সরকার/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ