আজকের শিরোনাম :

সালথার ঐতিহ্যবাহী সিংহ পরিবারের বাড়ি রক্ষার দাবিতে মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২১, ১৮:৪৫

ফরিদপুরের সালথা উপজেলার বাউষখালী এলাকায় অবস্থিতি সিংহ পরিবারের ঐতিহ্যবাহী বাবুবাড়ি রক্ষা ও সংরক্ষণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ১০টায় সালথা উপজেলা পরিষদের সামনে সালথা-ফরিদপুর সড়কে দুই ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করেন ফরিদপুরের ২১টি স্বেচ্ছাসেবী সংগঠন। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসক বরাবর গণস্বাক্ষরযুক্ত একটি স্মারকলিপি প্রদান করেন সংগঠনগুলোর নেতৃবৃন্দ। সালথা উপজেলা শান্তির আহবান, ফরিদপুর সিটি পেজ/লাইভ গ্রুপ, ঘুরিফিরি ফরিদপুর গ্রুপ, কানামাছি ভোঁভোঁ, সদরপুর সেপটোস ফোর, ফরিদপুর সাইক্লিস্টস কমিউনিটি, ওয়েলফেয়ার সোসাইটি, ফরিদপুর এক্সপ্রেস, ফরিদপুর পরিবার, সালথা কনজুমার এসোসিয়েশন অফ বাংলাদেশ, সালথা পাবলিক ইউনির্ভাসিটি এসোসিয়েশন অফ, সালথা প্রেসক্লাব, প্রভাতের হাসি ফাউন্ডেশন বল্লভদী, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, উপজেলা বাংলাদেশ মানবাধিকার কমিশন, আমরা করবো জয় ফরিদপুর, সালথা ঐতিহাসিক স্থাপনা রক্ষা আন্দোলন, উই কেয়ার ফরিদপুর, সালথা রেড ক্রিসেন্ট ও বিশ্বাস পরিবার সংগঠনের পৃথক ব্যানারে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন বল্লভদী ইউপি চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম। এছাড়াও মানববন্ধনে অংশ গ্রহণকারী সংগঠনগুলোর পক্ষ থেকে বক্তব্য রাখেন মোঃ হুমায়ন কবির, মোঃ এমদাদুল হাসান, শেখ আকতার হোসেন, শরিফ খান, এলিজা, কাজী এরশাদ, এইচ এম আব্দুর রহমান, নির্মল বিশ্বাস, বায়েজিদ, আইনুজ্জামান আকাশ, ইকবাল মাহমুদ ইমন, মোঃ শফিকুল ইসলাম, সঞ্জয় সাহা, ইঞ্জি: শাহিন মোল্যা, মহুয়া ইসলাম, মাহবুব হোসেন, সালাউদ্দিন পিনু প্রমূখ।

বাউষখালী বাবু বাড়িটিকে সংস্কার ও সংরক্ষণ করে বাড়িটি প্রতœতাত্বিক নিদর্শন, ইতিহাস ও গবেষণার কেন্দ্র এবং সরকারি সম্পদ হিসেবে ঘোষণা করার দাবি জানিয়ে মানববন্ধনে বক্তারা বলেন, সিংহ পরিবারের বাবু বাড়ি শুধু সালথা উপজেলার নয় সারাদেশের একটি ঐতিহ্য। সেই বাড়িতে হামলা চালিয়ে অনেক পুরনো ভবন ভাঙ্গার চেষ্টা করেছে দৃস্কৃতকারীরা। কি কারণে বা কোন উদ্দেশ্যে বাড়ির ভবন ভেঙ্গে জায়গা খালি করার চেষ্টা করছে, তা আমরা জানি না। আমরা খবর পেয়ে বাবু বাড়ির ঐতিহ্য রক্ষার্থে আমরা আজ মাঠে নেমেছি। প্রয়োজনে আরও কঠোর কর্মসূচী দেব। তবুও বাড়িটি রক্ষায় আমরা কাজ করে যাব। বাড়িটি সংরক্ষনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মাননীয় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চোধুরীর হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

সালথা উপজেলা নিবাহী কর্মকর্তা মোহাম্মাদ হাসিব সরকার বলেন, সত্যজিৎ সিংহের বাড়িটি রক্ষায় প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ গ্রহন করা হবে। আমরা ইতিমধ্যে বাড়িটি পরিদর্শন করেছি। নতুন করে বাড়িটি নিয়ে আর যাতে কেউ ষড়যন্ত্র করতে না পারে সে ব্যাপারে সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছি।

জানা গেছে, প্রায় দুই শতাব্দির অধিককাল ধরে দাঁড়িয়ে থাকা সিংহ পরিবারের বসবাসের এই বাড়িতে অনেক ইতিহাস জড়িয়ে আছে। সিংহ পরিবারের গোড়াপত্তন সম্পর্কে কোন তথ্য পাওয়া না গেলেও এই পরিবার শুরু থেকেই অত্র অঞ্চলে বিভিন্ন জনহিতকর কাজ-কর্মে লিপ্ত ছিলেন। সিংহ পরিবারের ঐতিহ্যের শেষ চিহ্ন হিসেবে পুরোনো কারুকার্য খচিত দুটি বিল্ডিং এবং একটি মন্দির এখনো পর্যটন প্রেমিদের দৃষ্টি আকর্ষণ করে। সিংহ পরিবারের কোনো সদস্য ওই বাড়িতে থাকে না। সবাই মারা গেছেন। বাড়িটি খালি হওয়ার পর থেকে একটি মহল দখল করার জন্য পায়তারা করছে। এরই ধারাবাহিকতায় স¤প্রতি বাড়ির পুরনো ভবন রাতের আধারে ভেঙ্গে ফেলার চেষ্টা করে দৃস্কৃতকারীরা। বিষয়টি জানাজানি হওয়ার পর এই প্রথম ওই বাড়িটি রক্ষা ও সংরক্ষনের দাবিতে মানববন্ধন করলো ২১টি সংগঠন।

এবিএন/কে এম রুবেল/জসিম/জুয়ে

এই বিভাগের আরো সংবাদ