পাঁচবিবিতে ভূট্টা ও বোরো ধানের বাম্পার ফলনের আশা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২১, ১৭:১৪

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ৮টি ইউনিয়নে এবার কৃষকের কষ্টার্জিত ফসল ভূট্টা ও ইরি বোরো ধানের বাম্পার ফলনের আশাবাদ ব্যক্ত করেছেন কৃষক কূল। কোন প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে গত বারের চাইতে এবার এ দুটি ফসল চাহিদার চাইতেও অধিক ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানায় বিভিন্ন এলাকার কৃষকরা।

স্থানীয় কয়েকজন কৃষকের সঙ্গে আলাপ করে জানা গেছে ইরি, বোরো ধান ও ভূট্টা চাষের পর এখনো কোন বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের কবলে পরিনি আমরা। বড় ধরনের প্রকৃতিক দুর্যোগ না হলে আমরা ভূট্টা ও ইরি বোরো ধানের বাম্পার ফলনের আশা বুকে নিয়ে কাটা মাড়াই এর অপেক্ষায় রয়েছি।

তবে কৃষকরা আরো জানায়, গত বছরের তুলনায় এবার ভূট্টা ও ইরি বোরো চাষে ব্যায় হয়েছে বেশী, ১বিঘা ইরি বোরো চাষ থেকে কাটামাড়া পর্যন্ত খরচ পরবে ১২/১৩ হাজার টাকা এ দুটি ফসলের মূল্য কৃষকের অনুকূলে থাকলে কিছুটা লাভের মুখ দেখবেন কৃষকরা। তবে রমজান মাস ও করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার ৭ দিনের কঠোর লকডাউন ঘোষণা করায় শ্রমিক সংকটের কারণে চাষিরা ক্ষেত থেকে ধান ঘরে তুলতে পারবেন কি-না তা নিয়ে রীতিমত দুশ্চিন্তায় রয়েছেন।

এদিকে পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফর রহমান বলেন  “কোন রোগবালাই না থাকায় ও আবহাওয়া ভাল হওয়ায় কৃষকরা কাঙ্খিত ফলন আশা করছেন। চাহিদার চাইতেও কৃষক অধিক ফলন কৃত ধান ও ভূট্টা ঘরে তুলবেন। কৃষি কর্মকর্তা আরও জানান এবার উপজেলার ৮টি ইউনিয়নের বিভিন্ন মাঠে ইরি বোরো চাষ হয়েছে ১৯,৯২৫ হেঃ জমিতে আর ভূট্টা চাষ হয়েছে ৩,৫০ হেঃ জমিতে।”
 

এবিএন/সজল কুমার দাস/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ