আজকের শিরোনাম :

খুলনায় পৌঁছেছে ১ লাখ ৬৮ হাজার করোনা টিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২১, ১৪:৫৮

প্রতীকী ছবি
১ লাখ ৬৮ হাজার করোনার টিকা খুলনায় পৌঁছেছে। 

কোল্ড চেইন বজায় রেখে মহানগরীর স্কুল হেলথ ক্লিনিকে আজ রোববার (৩১ জানুয়ারি) দুপুর ১২টায় এসে পৌঁছায় এসব টিকা।

প্রথমধাপের এ টিকা গ্রহণ করেন খুলনা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদের নেতৃত্বাধীন ১৩ সদস্যের কমিটি।

খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, করোনা সংক্রমণ থেকে সুরক্ষা পেতে খুলনায় এক লাখ ৬৮ হাজার করোনার টিকা এসে পৌঁছেছে। ৯৭ হাজার ২৩০ জন সম্মূখসারির জনগোষ্ঠীর প্রথম ধাপে টিকা প্রদান করা হবে। পরে প্রতি মাসে করোনা টিকা পাওয়া যাবে। ইতোমধ্যে প্রথম ধাপের টিকা প্রাপ্তদের প্রাথমিক তালিকা তৈরি করা হয়েছে। তবে তালিকায় নাম থাকলেও টিকা পেতে অবশ্যই নিজের এনআইডি ও মোবাইল নম্বর যুক্ত করে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। এছাড়া যে কেন্দ্র থেকে টিকা নিতে ইচ্ছুক সেটা উল্লেখ করতে হবে ও সেখান থেকেই টিকা গ্রহণ করতে হবে। তবে ১৮ বছরের নিচের শিশু, গর্ভবতী মহিলা, দুগ্ধবতী মা ও মুমূর্ষু রোগীরা এ টিকা নিতে পারবে না। টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভয়ের কোন কারণ নেই। দেশে যারা টিকা নিয়েছে তারা সকলে আল্লাহর রহমতে ভাল আছে।

তিনি জানিয়েছেন, প্রথম ধাপে খুলনা সদর হাসপাতাল, খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বক্ষব্যাধি হাসপাতাল, পুলিশ হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল, বিজিবি হাসপাতাল, তালতলা হাসপাতাল ও লাল হাসপাতালে করোনার টিকা দেওয়া হবে। আর উপজেলা পর্যায়ে স্ব স্ব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ টিকা দেওয়া হবে। প্রতিটি টিকাদানকারী টিমে দুইজন টিকা প্রয়োগকারী ও চারজন স্বেচ্ছাসেবী থাকবে। টিকা প্রদান কাজে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

খুলনা সিভিল কার্যালয় সূত্রে জানা যায়, খুলনায় এক লাখ ৬৮ হাজার ডোজ টিকা খুলনায় পৌঁছে‌ছে। টিকা সংরক্ষণ করা হ‌চ্ছে নগরীর স্কুল হেলথ ক্লি‌নি‌কে। এখানে ১৩টি ও নয়টি উপজেলায় ১৭টি আইএলআরে টিকা সংরক্ষণ করা হচ্ছে। ই‌তোম‌ধ্যে টিকা দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে সার্বক্ষণিক বিদ্যুতের ব্যবস্থা নিশ্চিত করা হ‌য়ে‌ছে।

জানা গেছে, নগরের টিকাদান কর্মসূচির কার্যক্রম পরিচালনা করবে খুলনা সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ। সফল বাস্তবায়নে সিটি করপোরেশনের মেয়রকে সভাপতি ও একই সংস্থার চিফ মেডিক্যাল অফিসারকে সদস্য সচিব করে ১৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এছাড়া উপজেলা পর্যায়ে উপজেলা পরিষদ চেয়ারম্যানকে উপদেষ্টা, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) সভাপতি ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তাকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়েছে। প্রথম ধাপের টিকা প্রদান কার্যক্রম শুরু হবে ৭ ফেব্রুয়ারি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ