সিভাসুতে ইনোভেশন শোকেসিং-২০২৪ অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ১৩:৪৪

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ^বিদ্যালয়ে (সিভাসু) ইনোভেশন শোকেসিং-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। 

ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২৪ বাস্তবায়নের অংশ হিসেবে সিভাসু কর্তৃক ইতোপূর্বে উদ্ভাবিত সেবাসমূহ এবং নতুন ইনোভেশন আইডিয়াসমূহ নিয়ে সিভাসু’র ই-গভর্ন্যান্স ও ইনোভেশন টিম এ অনুষ্ঠানের আয়োজন করে। 

শনিবার বিকেলে সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত ইনোভেশন শোকেসিং-২০২৪ এর পুরস্কার বিতরণী ও সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো: সাজ্জাদ হোসেন। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। 

বিশেষ অতিথি হিসেবে ছিলেন সিভাসু’র ট্রেজারার প্রফেসর ড. মো: কামাল এবং আইকিউএসি’র পরিচালক ও সিভাসু’র এপিএ কমিটির ফোকাল পয়েন্ট প্রফেসর ড. গউজ মিয়া। সভাপতিত্ব করেন সিভাসু’র ই-গভর্ন্যান্স ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট প্রফেসর ড. মো: কবিরুল ইসলাম খান। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক নাইমা ফেরদৌসী হক।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি’র সদস্য প্রফেসর ড. মো: সাজ্জাদ হোসেন বলেন, উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সূতিকাগার হবে বিশ^বিদ্যালয়গুলো। তাই গবেষণার মাধ্যমে প্রযুক্তিনির্ভর একটি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা বিশ^বিদ্যালয়ের অন্যতম কাজ। তিনি আরো বলেন, বিশ^বিদ্যালয়গুলোকে র‌্যাংকিং এ স্থান করে নেয়ার পাশাপাশি গবেষণা ও উদ্ভাবনকে দেশের ও মানুষের কাজে ব্যবহার করতে হবে। প্রফেসর ড. মো: সাজ্জাদ হোসেন উদ্ভাবনকে ইন্ডাস্ট্রি ও ব্যবসা-বাণিজ্যের কাজে সম্পৃক্ত করার ওপর গুরুত্বারোপ করেন।

প্রধান পৃষ্ঠপোষকের বক্তব্যে সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান উদ্ভাবকদেরকে আগামীতে আরো নতুন নতুন ইনোভেটিভ আইডিয়া নিয়ে এগিয়ে এসে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার আহ্বান জানান। পরে ইনোভেশন শোকেসিং-২০২৪ প্রতিযোগিতায় বিজয়ীদেরকে সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়। 
 
এর আগে সকাল ৯টায় প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে ‘ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন ও মূল্যায়ন নির্দেশিকা ২০২৩-২৪ বিষয়ক প্রশিক্ষণ’ অনুষ্ঠিত হয়। সিভাসু’র শিক্ষক-কর্মকর্তারা উক্ত প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচিতে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র ই-গভর্ন্যান্স ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট প্রফেসর ড. মো: কবিরুল ইসলাম খান, ইউজিসি’র রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশন এর অতিরিক্ত পরিচালক মো: শাহীন সিরাজ এবং ইউজিসি’র সিস্টেম ইঞ্জিনিয়ার ও ইনোভেশন ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাস। 

প্রশিক্ষণ শেষে নির্দিষ্ট বিচারক প্যানেল ইনোভেশন শোকেসিং-২০২৪ পরিদর্শন ও মূল্যায়ন করেন। প্রতিযোগিতায় মোট ১০টি ইনোভেশন প্রজেক্ট প্রদর্শন করা হয়। 

এবিএন/খলিলুর রহমান/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ