আজকের শিরোনাম :

আন্দোলনের মুখে রুয়েট ভিসির পদত্যাগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০২৩, ০০:৪৭ | আপডেট : ২৯ মে ২০২৩, ১০:০৯

শিক্ষকদের আন্দোলনের মুখে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ভারপ্রাপ্ত উপাচার্য সাজ্জাদ হোসেন পদত্যাগ করেছেন। রোববার (২৮ মে) রাত ৮টা ৪৫ মিনিটে তিনি পদত্যাগ পত্রে স্বাক্ষর করে রেজিস্টারের কাছে জমা দেন বলে নিশ্চিত করেছেন উপাচার্যের ব্যক্তিগত সহকারী আব্দুস সালাম সেতু।

এর আগে দিনভর নিয়মিত উপাচার্য নিয়োগ ও পদোন্নতির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে অন্তত ৮০ জন শিক্ষক। এছাড়া ভিসিকে অবরুদ্ধ রাখা আন্দোলনে অবস্থানকারী আরেক শিক্ষক আহসান হাবীবও বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে রোববার বেলা ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত উপাচার্যের কার্যালয়ে অবস্থান নিয়ে কর্মসূচি পালন করেন শিক্ষকরা। তারা জানান, গত বছরের ৩ জুলাই থেকে চলতি দায়িত্বের উপাচার্য দিয়ে বিশ্ববিদ্যালয় চলছে। দীর্ঘদিন অতিবাহিত হলেও নতুন উপাচার্য নিয়োগ না হওয়ায় পদোন্নতি পাচ্ছেন না এসব শিক্ষক। বর্তমান উপাচার্যের নিয়োগ ও পদোন্নতি দেয়ার ক্ষমতা না থাকায় শিক্ষকদের পদোন্নতি হচ্ছে না। ফলে চলতি দায়িত্বের উপাচার্যের পদত্যাগ ও নিয়মিত উপাচার্য নিয়োগ দিয়ে সমস্যার সমাধানের দাবি তোলেন তারা।

পদত্যাগের বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাজ্জাদ হোসেনের মোবাইলে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি রিসিভ করেননি।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখের মেয়াদ শেষ হয় গত বছরের ৩০ জুলাই। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের ফলিতবিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন সাজ্জাদ হোসেনকে বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্য করা হয়। তখন থেকে বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্যের দায়িত্ব পালন করে আসছিলেন সাজ্জাদ হোসেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ