আজকের শিরোনাম :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু সোমবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ১৭:৫০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী সোমবার থেকে অনুষ্ঠিত হবে। এ, বি ও সি এই তিন ইউনিটে আয়োজিত এই ভর্তি পরীক্ষা চলবে আগামী ৩১ মে পর্যন্ত। ইতোমধ্যে ভর্তি পরীক্ষা নিয়ে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ শনিবার (২৭ মে) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর আয়োজিত এই সংবাদ সম্মেলনে ভর্তি পরীক্ষার নিয়মাবলী, কেন্দ্রে প্রবেশের নির্দেশনা, প্রক্সি জালিয়াতি রোধে নিরাপত্তাসহ শিক্ষার্থী ও অবিভাবকদের আবাসন ব্যবস্থা ও বিশ্ববিদ্যালয় প্রশাসন ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর নানা উদ্যোগের কথা জানায় বিশ্ববিদ্যালয়টির উপাচার্য।

এবারে কোটাসহ ৪ হাজার ৪৬৭টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় বসবে মোট ১ লাখ ৭৮ হাজার ৫৯১ জন শিক্ষার্থী। এর মধ্যে পুরুষ আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৮৩৮টি এবং নারী আবেদনকারীর সংখ্যা ৭৭ হাজার ৭৫৩ টি। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ৮১৬টি। পরীক্ষার জন্য ‘এ’ ইউনিটে ৭২ হাজার ৬৫ জন, ‘বি’ ইউনিটে ৩০ হাজার ৬৭৫ জন এবং ‘সি’ ইউনিটে ৭৫ হাজার ৮৫১ টি চূড়ান্ত আবেদন সম্পন্ন করেছে। যার মধ্যে ‘এ’ ইউনিটে কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭ টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ‘বি’ ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ৬ টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ