আজকের শিরোনাম :

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০২৩, ০০:৩৭

গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে শিক্ষার্থীদের মানবিক বিভাগের ‘বি’ ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এ পরীক্ষায় সর্বমোট পাশের হার ৫৬ দশমিক ৩২ শতাংশ।

মঙ্গলবার ২৩ মে রাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ফলাফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করে এসব তথ্য জানান। এরই মধ্যে সংশ্লিষ্ট ওয়েবাসাইটে ফলাফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফলাফল দেখতে পারবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক জানান, ‘বি’ ইউনিটে সর্বোচ্চ নম্বর ৯৩ দশমিক ২৫ এবং সর্বনিম্ন নম্বর মাইনাস (-) ১১.২৫। প্রথম স্থান অধিকার করেছেন সিসরাত জাহান। তার রোল ৩০৯১৪৭ ও কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং তার কলেজ ছিল কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজ।

তিনি আরও জানান, ‘বি’ ইউনিটে মোট পরীক্ষার্থী আবেদন করেন ৯৬ হাজার ৪৩৪ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৯৪ হাজার ৬৪১ জন, যা মোট আবেদনকারীর ৯৮ দশমিক ১৪ শতাংশ। এছাড়াও অনুপস্থিত ছিলেন এক হাজার ৭৯৩ জন। অর্থাৎ ১ দশমিক ৮৬ শতাংশ।

ভর্তি পরীক্ষায় পাস করেন ৫৩ হাজার ২৯৬ জন। যা পরীক্ষায় অংশগ্রহণকারীর ৫৬.৩২ শতাংশ। এছাড়াও অকৃতকার্য হয়েছেন ৪১ হাজার ৩৩৮ জন। অর্থাৎ পরীক্ষার্থীদের ৪৩.৬৮ শতাংশ। অকৃতকার্য সকলেই ৩০ এর কম নম্বর পেয়েছেন। এদিকে সাতজন পরীক্ষার্থীর খাতা বাতিল হয়েছ। এদের মধ্যে দু’জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। রোল নম্বর ভুল লিখায় চারজনের খাতা বাতিল ও সেট নম্বর ভুল লিখায় একজনের খাতা মূল্যায়ন করা হয়নি।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল সাব কমিটির একাধিক সূত্র জানায়, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৯০ ও এর উপরে পেয়েছেন দু’জন, ৮০ এর উপরে পেয়েছেন ১০৩ জন, ৭৫ এর উপরে পেয়েছেন ৩৪৫ জন, ৭০ এর উপরে পেয়েছেন ৯৯১ জন, ৬৫ এর উপরে পেয়েছেন দু’হাজার ৩৩৩ জন, ৬০ এর উপরে পেয়েছেন চার হাজার ৮৪১ জন, ৫৫ এর উপরে পেয়েছেন আট হাজার ৯৮৫ জন, ৫০ এর উপরে পেয়েছেন ১৪ হাজার ৯৭০ জন, ৪৫ এর উপরে পেয়েছেন ২২ হাজার ৫৮৩ জন, ৪০ এর উপরে পেয়েছেন ৩১ হাজার ৭৩৬ জন, ৩৫ এর উপরে পেয়েছেন ৪২ হাজার ৪৫ জন এবং ৩০ এর উপরে পেয়ছেন ৫৩ হাজার ২৯৬ জন।

এর আগে শনিবার ২১ মে দেশের ২২টি পাবলিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সর্বমোট ১৯টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা নেয়া হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ