ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ৫ চলচ্চিত্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩, ০০:৫০

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানকে সামনে রেখে শুরু হয়েছে নয় দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২১ তম আসর। রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ১৪ জানুয়ারি থেকে শুরু হওয়া এ উৎসব চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।  

মর্যাদাপূর্ণ এ উৎসবে ৭১টি দেশের ২৫২টি সিনেমা প্রদর্শিত হবে। এর মধ্যে জায়গা করে নিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্মিত ৫ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

চলচ্চিত্রগুলো যথাক্রমে - আহসাবুল ইয়ামিন রিয়াদের 'যায় যায় দিন', গোলাম মুন্তাকিমের 'হিলিয়াম মাঙ্কি বেলুন', ইমন বিন আনোয়ারের 'যাত্রা বিরতি', নাজমুল হাসান সানির 'শুড আই কিল মাইসেল্ফ অর হ্যাব আ কাপ অফ কফি?' এবং এবি মামুন, পার্বন মাজহার ও রিজওয়ান রক্তিমের 'হায় হোসাইন'।

'যায় যায় দিন' এর পরিচালক আহসাবুল ইয়ামিন রিয়াদ বলেন, ওয়েবসাইটে ফেস্টিভালের বিষয়টি দেখে আবেদন করি। 'যায় যায় দিন' নির্বাচিত হওয়ায় আমরা পুরো টিমই অনেক খুশি। মূলত লকডাউন পরিস্থিতিতে এক জন একাকী মানুষের জীবনের গল্প উঠে এসেছে এই শর্টফিল্মে। এই শর্টফিল্মটা বানাতে গিয়ে আমরা অনেক কিছু শিখেছি। অনেক কিছু এক্সপেরিমেন্ট করার সুযোগ ছিলো। ইতিমধ্যে শর্টফিল্মটি ফ্রান্সের একটি ফেস্টিভালেও পুরস্কারের জন্য নমিনেশন পেয়েছে।

তরুণ নির্মাতা গোলাম মুন্তাকিম বলেন, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বাংলাদেশের অন্যতম একটি মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব। এবারই প্রথম আমার কোনো চলচ্চিত্র এই উৎসবে প্রদর্শনী হচ্ছে। 'হিলিয়াম মাঙ্কি বেলুন' মূলত মাদকাসক্ত একদল ডাকাতের গল্প। সেই দলের একজন এখান থেকে মুক্তি চায়। এভাবেই বিভিন্ন ঘটনা ঘটতে থাকে। এবার আমাদের বিশ্ববিদ্যালয়ের ৫টি চলচ্চিত্র প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে। সামনের দিনগুলোতে এই সংখ্যাটা আরো বাড়বে বলে আশাবাদী।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন ও অঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তনে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ