ইউজিসিতে তথ্য অধিকার আইন নিয়ে প্রশিক্ষণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২২, ১৭:৩৮

তথ্য অধিকার আইন বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়নে এক প্রশিক্ষণ গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে অনুষ্ঠিত হয়েছে। 

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের সভাপতিত্বে প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের ও সচিব ড. ফেরদৌস জামান।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর দিল আফরোজা বেগম বলেন, রাষ্ট্রের মালিক হচ্ছে জনগণ। তাই রাস্ট্রীয় প্রতিষ্ঠানহগুলোর কর্মকাণ্ড সম্পর্কে জনগণের জানার অধিকার রয়েছে। তাই তথ্যে জনগণের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন বাস্তবায়নে নির্দেশনা দেওয়া হয়েছে। নাগরিকের সেবক হিসেবে কাজ করার জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান তিনি।  


ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়ন করা সম্ভব হলে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি দমন করা সম্ভব হবে। তিনি বিশ্ববিদ্যালয়ের সেবার তালিকা, সেবা পদ্ধতি ওয়েবসাইটে প্রকাশ এবং সেবা পদ্ধতি সহজিকরণ ও ডিজিটাল করার আহ্বান জানান। 

প্রফেসর আবু তাহের বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে তথ্য অধিকার আইন বাস্তবায়ন করতে হবে। তিনি তথ্য অধিকার আইন বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী কাজ যথাযথভাবে সম্পাদন করার তাগিদ দেন।
 
ড. ফেরদৌস জামান বলেন, তথ্য প্রাপ্তির অধিকার নাগরিকের সাংবিধানিক ও আইনগত অধিকার। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে সকলকে তিনি দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান।

ড. শামসুল আরেফিন বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তথ্য অধিকার আইনের আওতায় স্বতঃপ্রণোদিত ও প্রকাশযোগ্য তথ্য হালনাগাদ করে ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। এছাড়া, তিনি তথ্য অধিকার আইন বাস্তবায়নে জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের উপপরিচালক ও তথ্য অধিকার আইনের ফোকাল পয়েন্ট মোহাম্মদ আব্দুল মান্নান প্রশিক্ষণে সঞ্চালকের দায়িত্ব পালন করেন। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ