আজকের শিরোনাম :

কর্তৃপক্ষের আশ্বাসে ৩ ঘণ্টা পর খুবি শিক্ষার্থীদের বিক্ষোভ প্রত্যাহার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২২, ০৮:৩৯

দাবি মেনে নেয়ার আশ্বাসে ৩ ঘণ্টা পর বিক্ষোভ কর্মসূচি প্রত্যাহার করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ২টি হলের ছাত্রীরা।

মঙ্গলবার (১৬ আগস্ট) দিবাগত রাত দুইটার দিকে হল প্রভোস্ট ঘটনাস্থলে গিয়ে লিখিতভবাবে ছাত্রীদের দাবি পূরণের আশ্বাস দিলে হলে ফিরে যান শিক্ষার্থীরা।

এর আগে ছাত্রী হলে রাইস কুকারসহ ইলেকট্রনিক সামগ্রী ব্যবহারে বাধা ও দুর্ব্যবহারের প্রতিবাদসহ ১১ দফা দাবিতে অপরাজিতা হলের সামনে  বিক্ষোভ করেন। তারা জানান, হলের খাবারের মান ভালো না। সে কারণে রাইস কুকারে রান্না করতে হয় তাদের। কিন্তু তা জব্দ করে হল কর্তৃপক্ষ।

এর আগে মঙ্গলবার (১৬ আগস্ট) রাত ১০টার কিছুক্ষণ পরে শিক্ষার্থীরা হলের তালা ভেঙে বাইরে বেরিয়ে আসে। এ সময় তারা প্রোভেস্টের বাজে আচরণ ও হুমকি প্রদানের প্রতিবাদ জানান।

এ সময় শিক্ষার্থীরা ‘হল আমাদের অধিকার, সুযোগ নয়’, ‘প্রভোস্ট কই, প্রভোস্ট কই’ ও ‘প্রভোস্টকে আসতে হবে’ বলে স্লোগান দিতে থাকেন।

রাত ১০টা ৫০ মিনিটের দিকে ছাত্রবিষয়ক পরিচালক ও সহকারী পরিচালকবৃন্দ এসে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি তাদের সব অভিযোগের তদন্ত করা হবে বলে আশ্বাস প্রদান করেন।

শিক্ষার্থীরা বলেন, ইলেকট্রিক রাইস কুকার সাতদিনের মধ্যে সরাতে হবে। কিন্তু আমরা একদিনের জন্যও এটি করতে দিব না। বিভিন্ন মিটিংয়ে আমাদের বাবা-মা বা পরিবার তুলেও কথা বলা হয়। আমাদেরকে বিভিন্ন সময় হুমকি দিয়ে, ভয় দিয়ে এমনভাবে দাবিয়ে রাখা হয় যে আমরা প্রতিবাদও করতে পারি না। কোনো দাবি বা অব্যবস্থা নিয়ে কথা বলতে গেলে উনি বলেন ৩ টাকা দিয়ে হলে থেকে কি দাবি করতে পারি।

আন্দোলনকারীরা অভিযোগ করে আরও বলেন, সোসাল মিডিয়ার পোস্ট করা নিয়েও আমাদেরকে হ্যারাজ করা হয়েছে। কোনো বিষয় নিয়ে কমপ্লেইন করলেও তার সমাধান হয় না, এমন কি হল নিয়মিত পরিস্কারও করা হয় না। আমাদের মা-বাবা আসলে বিভিন্ন অজুহাত দিয়ে হলে ঢুকতে দেয়া হয় না। অথচ হলে সারাদিন ১০-১২ জন মিস্ত্রি কাজ করে। আমাদের এমনভাবে দাবিয়ে রাখা হয়েছে যে, এগুলো আমরা আপনাদের কাছে বলতে ভয় পাই। এসব অন্যায় একদিন দুই দিন ধরে না, অনেক দিন ধরে হয়ে আসছে। কিন্তু এখন আমরা এসবের শেষ চাই।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ