আজকের শিরোনাম :

ডিপ্লোমা কোর্সের মেয়াদ ৩ বছরই হওয়া উচিত : শিক্ষামন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২২, ১৬:১৯

কারিগরি শিক্ষায় ডিপ্লোমা কোর্সের মেয়াদ চার বছর নয়, তিন বছর হওয়াই উচিত বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

জাতীয় প্রেসক্লাবে আজ শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাব ও শেখ রাসেল শিশু সংসদের আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষে শিশু কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। 

শিক্ষামন্ত্রী বলেন, ‘ডিপ্লোমা চার বছর নয়, তিন বছরই হওয়া উচিত। যারা বেসরকারি পর্যায়ে প্রতিষ্ঠান চালান, তাদের জন্য চার বছর হলে সুবিধা। কিন্তু যেই পড়া তিন বছরে পড়ানো সম্ভব, সেটিকে আরও এক বছর টেনে চার বছর করা উচিত নয়। চার বছর কোর্স করানোর কারণে শিক্ষার্থীদের অভিভাবকেরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এক বছরের টাকা বেশি দিতে হচ্ছে। আবার শিক্ষার্থীরাও এক বছর পরে কর্মক্ষেত্রে যাচ্ছে।’ 

মন্ত্রী বলেন, ‘ডিপ্লোমা কোর্স তিন বছর হলে আমাদের শুধু সময় কমছে তা নয়, মানেরও উন্নতি হবে। পৃথিবীর অনেক উন্নত দেশে অনার্স কোর্স আছে ৩ বছরের সেখানে আমাদের দেশে ডিপ্লোমা কোর্স ৪ বছরের হবে এর কোন মানে নেই।’ 

ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাজীবীরা অনেক সময় অনেক কিছু বলেন, তবে তাদের যে সংগঠন আছে তাদের সঙ্গে সরকার সব সময় অনেক ঘনিষ্ঠ। কাজেই আমাদের ডিপ্লোমা কোর্সগুলো তিন বছর হওয়া উচিত। এতে শুধু টাকা সাশ্রয় নয় ৷ সবদিক দিয়ে আমাদের জন্য ভালো হবে বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। 
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সুলতানা শফি সহ আরও অনেকে। অনুষ্ঠানে শেষে ক্ষুদে শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ