আজকের শিরোনাম :

মানসম্মত শিক্ষা ও গবেষণার লক্ষ্য নির্ধারণ করার আহ্বান ইউজিসি’র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জুন ২০২২, ১৮:৩৪

মানসম্মত শিক্ষা ও গবেষণার জন্য প্রতি বছর সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে কাজ করার আহ্বান জানিয়েছেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের। কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে প্রত্যেক বিশ্ববিদ্যালয় কাঙ্ক্ষিত সাফল্য পাবে বলে তিনি মনে করেন। 

আজ সোমবার জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে (এনআইএস) অংশীজনদের নিয়ে এক সভার  উদ্বোধন অনুষ্ঠনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ইউজিসি’র এপিএ (বার্ষিক কর্মসম্পাদন চুক্তি) টিমের আহ্বায়ক প্রফেসর ড. মো: আবু তাহের আরও বলেন, বাংলাদেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী সংস্থা হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্বায়ত্তশাসন ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করতে কাজ করছে।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও বিশ্ববিদ্যালয়গুলোর কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দ শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন ভবিষ্যতে বিশ্ববদ্যিালয়ের বাজেট শতভাগ কর্মদক্ষতার ভিত্তিতে প্রদান করা হবে। ভালো কাজের স্বীকৃতি হিসেবে বিভিন্ন ক্যাটাগরিতে শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হচ্ছে।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বলেন, নৈতিকতা, সততা ও আচরণগত মানদণ্ড ঠিক রেখে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেককে দায়িত্ব পালন করতে হবে। দাপ্তরিক দায়িত্ব পালনে জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে পারলেই শুদ্ধাচার প্রতিষ্ঠা করা সম্ভব বলে তিনি মনে করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান এর সভাপতিত্বে সভায় ইউজিসি, জনতা ব্যাংকের কর্মকর্তা ও গণমাধ্যমের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

ইউজিসি সিনিয়র সহকারী পরিচালক ও এনআইএস এর বিকল্প ফোকাল পয়েন্ট মো. মামুন এর সঞ্চালনায় জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা নিয়ে বিষয়বস্তু উপস্থাপন করেন এপিএ টিমের সদস্য মোঃ রবিউল ইসলাম।

এবিএন/আব্দুর রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ