আজকের শিরোনাম :

ঢাবি ছাত্রলীগের হল সম্মেলন

সভাপতি-সম্পাদক হতে আগ্রহী ৩৩০ জন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২২, ১৪:৪৭

পাঁচ বছর পর আগামী ৩০ জানুয়ারি (রোববার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলগুলোর সম্মেলন ডেকেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। এবার বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক হতে আগ্রহী ৩৩০ জন।

পদ লাভের আশায় ইতোমধ্যে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রীয় কমিটির কাছে জীবন বৃত্তান্ত জমা দিয়েছেন। প্রতি পদের বিপরীতে প্রত্যাশী প্রায় ১০ জন করে। সংগঠনটির কর্মীরা বলছেন, নিয়মিত সম্মেলন না হাওয়ায় কারনে এবার পদ প্রত্যাশীর সংখ্যা বেশি।

ঢাবি শাখা ছাত্রলীগের সম্মেলনের প্রায় ৪ বছর পর হচ্ছে হল শাখাগুলোর সম্মেলন। তারিখ ঘোষণার পরই শুরু হয়েছে ব্যস্ততা। পদ প্রত্যাশীদের জীবন বৃত্তান্ত নিতে খোলা হয়েছে ডেস্কও।

সবশেষ ৫ বছর আগে ২০১৬ সালের ২৭ নভেম্বর ঢাবি ছাত্রলীগের হল সম্মেলন হয়। ইতোমধ্যে হল শাখাগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকের ১৮টি হলের ৩৬টি পদের জন্য ৩৩০ জন পদ প্রত্যাশী তাদের জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন।

পদ প্রত্যাশীরা বলেন, যারা বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে তাদেরকেই নেতৃত্বে আনা উচিত। যারা বাছাইয়ের দায়িত্বে আছেন আমাদের তাদের উপর আস্থা আছে। শৃঙ্খলা এবং শান্তির পরিবেশ বজায় রাখার জন্য হল কমিটি গুরুত্বপূর্ন। তাদেরকেই নেতৃত্বে বসানো হোক যাদের দিয়ে বাংলাদেশ ছাত্রলীগ আরও বেশি অলংকিত হবে।

সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্ব বলছে, এর আগে হল সম্মেলনের তারিখ ঠিক করা হলেও নানা প্রতিবন্ধকতায় সম্ভব হয়নি।

ঢাকা শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, হল সম্মেলনের আগে প্রত্যেক হলে কর্মী সভা হবে। আমরা হলে হলে গিয়ে শিক্ষার্থীদের মনোভাব বুঝতে চেষ্টা করবো। সংশ্লিষ্ট হলে শিক্ষার্থীদের করণীয় বিষয়গুলো আমরা তাদের মুখে শুনবো।

স্বচ্ছতা বজায় রেখেই, মেধাবী, পরিশ্রমী ও দলের প্রতি নিবেদিত কর্মীদের নেতৃত্বের জন্য খুঁজে নেয়ার প্রত্যয় ব্যাক্ত করেছেন ছাত্রলীগের শীর্ষ দুই নেতা।

ছাত্রলীগের নেন্দ্রীয় সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, যারা পদপ্রার্থী আছেন তাদের জীবন-বৃত্তান্ত সংগ্রহ করা হয়েছে। সেগুলো বিভিন্নভাবে যাচাই-বাছাই করা হচ্ছে। আমরা প্রার্থীদের পারিবারিক রাজনৈতিক দর্শনও যাচাই-বাছাই করছি।

সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, অবশ্যই যোগ্যদেরকেই মূল্যায়ন করা হবে। দীর্ঘদিন যারা পরিশ্রম করেছে এবং দেশের ক্রান্তিলগ্নে করোনা মহামারিতে যারা কাজ করেছে। সর্বোপরি এই হল কমিটির দ্বারা আমরা যোগ্য নেতাদেরকেও তুলে আনবো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কমিটিগুলো ছাত্রলীগের একেকটি গুরুত্বপূর্ণ ইউনিট। এসব ইউনিটে সময়মতো সম্মেলন করার দাবি জানিয়েছে আসছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ