আজকের শিরোনাম :

জাতীয় বিশ্ববিদ্যালয় কারিকুলামে যুক্ত হচ্ছে কর্মমুখী শিক্ষা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুলাই ২০২১, ২০:২৮

শিক্ষার্থীদের যুগের সঙ্গে তাল মিলিয়ে গড়ে তুলতে কারিকুলামে পরিবর্তন আনছে জাতীয় বিশ্ববিদ্যালয়। উদ্দেশ্য জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীরা কর্মক্ষেত্রে যেন নিজেদের জায়গা করে নিতে পারেন। এ জন্য কারিকুলামে কর্মমুখী বিভিন্ন কোর্স অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে সব শিক্ষার্থীর অনার্স শেষ হবে, তাদের এবং মাস্টার্সের শিক্ষার্থীদের কোর্সের পাশাপাশি বিভিন্ন যুগোপযোগী ও কর্মমুখী কোর্স করানো হবে। এ উদ্যোগ বাস্তবায়নে গঠিত কমিটি ইতোমধ্যে দুটি বৈঠক করেছে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, কারিকুলামে কর্মমুখী কোর্স অন্তর্ভুক্ত করার সম্ভাব্যতা যাচাইয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিনদের দায়িত্ব দেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, ‘কারিকুলামে পরিবর্তন আনা এবং কর্মমুখী শিক্ষা অন্তর্ভুক্ত করার বিষয়ে আমাদের চিন্তাভাবনা রয়েছে। আমরা কিছু শর্ট কোর্স এবং ডিপ্লোমা কোর্স অন্তর্ভুক্ত করার কথা ভাবছি। যেমন আইসিটি, ভাষা, ফিশারিজ, অ্যাগ্রো-প্রসেসিং ইত্যাদি কোর্স। তবে এখনও কোর্সগুলো নির্দিষ্ট করা হয়নি।’

কবে নাগাদ এ উদ্যোগ বাস্তবায়ন করা হবে, এমন প্রশ্নে তিনি বলেন, ‘কোর্স চালুর আগে আমাদের দরকার দক্ষ ও মানসম্পন্ন শিক্ষক। এ জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সবার সঙ্গে আলাপ-আলোচনা করে শিগগিরই একটি রূপরেখা তৈরি করা হবে। আশা করছি, অল্প সময়ের মধ্যে নতুন কারিকুলাম প্রণয়ন ও কোর্সগুলো নির্দিষ্ট করার কাজটি শেষ করতে পারব।’

জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ে কারিকুলাম তৈরির সম্ভাব্যতা যাচাইয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক হলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, সদস্যসচিব বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসেন।

এ ছাড়া কমিটিতে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. সৈয়দ মনজুরুল ইসলাম, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়), মাউশি ও কারিগরি অধিদপ্তরের ডিজি, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ও রাজধানীর সিদ্ধেশ্বরী কলেজের অধ্যক্ষসহ বিশ্ববিদ্যালয়ের দুই অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), অ্যাক্রেডিটেশন কাউন্সিল, বুয়েট, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) একজন করে প্রতিনিধি।

গাজীপুর জেলার বোর্ডবাজারে ১৯৯২ সালের ২১ অক্টোবর প্রতিষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি-বেসরকারি কলেজ এখন ২ হাজার ২৭৪টি। এর মধ্যে ২৭৯টি সরকারি কলেজ আর বাকিগুলো বেসরকারি। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৯ লাখ।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ