আজকের শিরোনাম :

প্রথম কর্মদিবসে অফিস-আদালতে ছুটির আমেজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ১১:৩৮

ঈদুল ফিতর ও বাংলা নববর্ষের টানা পাঁচদিনের ছুটি শেষে আজ সোমবার (১৫ এপ্রিল) খুলছে অফিস-আদালত-ব্যাংক। প্রথমদিন বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসে কর্মকর্তা-কর্মচারিদের উপস্থিতি রয়েছে কম।

তেমন কর্ম-ব্যস্ততাও নেই দপ্তরগুলোতে।

কর্মকর্তা ও কর্মচারিদের প্রথম দিন কাটছে ঈদের শুভেচ্ছা ও কুশল বিনিময়ের মধ্য দিয়ে। এদিকে সংসদ সচিবালয়ে দর্শনার্থীর ভিড় আজকে নেই বললেই চলে।  

দেশের অন্য সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মতো সচিবালয়েও ঈদ আনন্দে মেতে উঠেছেন সবাই। ঈদের ছুটির পর অফিসে এসে কর্মকর্তা-কর্মচারীরা একে অন্যের সঙ্গে কোলাকুলি করছেন, ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন। 

তবে নির্ধারিত ছুটির পাশাপাশি অনেকেই অতিরিক্ত ছুটি নেওয়ায় সচিবালয়ে প্রথম কর্মদিবসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কিছুটা কম। গাড়ি পার্কিং এলাকায়ও ভিড় কিছুটা কম। 

সোমবার (১৫ এপ্রিল) সকালে সচিবালয় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ ঘুরে এমন চিত্র দেখা গেছে।

ঈদের প্রথম দিনে অফিসে এসেছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান। 

এই প্রতিবেদকের সঙ্গে কথা হলে তিনি বলেন, ঈদ ও পহেলা বৈশাখের ছুটি শেষ করে আজ থেকে অফিস করছি। বিশেষ কোনো কাজ না থাকায় ঐচ্ছিক ছুটির প্রয়োজন হয়নি। আজকে পুরো সচিবালয় জুড়ে ঈদের আমেজ বিরাজ করছে। 

তিনি আরও বলেন, আজকে ঈদের পর প্রথম কর্মদিবস হওয়ায় সবাই একে অপরের সঙ্গে কোলাকুলি করছেন, কুশল বিনিময় করছেন। এজন্যই আনন্দটা বেশি। 

এবার সরকার নির্ধারিত ঈদের ছুটি শুরু হয় ১০ এপ্রিল। ঈদ উদযাপিত হয় ১১ এপ্রিল। ঈদের ছুটি বুধ ও বৃহস্পতিবার ছাড়াও সাপ্তাহিক দুদিন ছুটির পর রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ। ফলে ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি কাটাতে পেরেছেন সরকারি চাকরিজীবীরা।  

এদিকে এবারের ঈদের ছুটি লম্বা হওয়ায় কর্মজীবী মানুষ বাড়ি যেতে এবং ঢাকায় ফিরতে তেমন ভোগান্তির শিকার হননি।

ঈদুল ফিতর উপলক্ষে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক কর্মচারীকর্মকর্তাদের বেতন-ভাতা ও রপ্তানি বিল ক্রয়ের জন্য বাণিজ্যিক ব্যাংকের সংশ্লিষ্ট শাখাগুলো ঈদের আগের সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ৫, ৬ ও ৭ এপ্রিল সীমিত পরিসরে খোলা ছিল। ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম। এসব এলাকার তফসিলি ব্যাংকের তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাগুলো পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ছুটির দিন সংশ্লিষ্ট শাখা খোলা থাকে।

অন্যদিকে এবারই প্রথম দীর্ঘ ছুটি পেয়েছেন সংবাদমাধ্যমের কর্মীরা। ৯ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা ছয়দিন ছুটি ভোগ করেন তারা।  

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ